রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শৈত্যপ্রবাহ আসছে এ মাসেই

শফিউল আলম | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চলতি ডিসেম্বর (অগ্রহায়ণ-পৌষ) মাসের প্রথমার্ধে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। তবে মাসের শেষার্ধে অর্থাৎ পৌষের প্রথম দিকেই রাতের তাপমাত্রার পারদ স্বাভাবিকের নিচে নেমে যেতে পারে। এ মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মৃদু শৈত্যপ্রবাহের সময় তাপমাত্রা ৮ থেকে ১০ডিগ্রি সেলসিয়াসে থাকতে পারে। মাঝারি ধরনের শৈত্যপ্রবাহে তাপমাত্রা নেমে আসতে পারে ৬ থেকে ৮ ডিগ্রি সে.। এ মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রদানের লক্ষ্যে গতকাল (রোববার) আবহাওয়া বিভাগের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠকে উপরোক্ত পূর্বাভাস দেয়া হয়েছে। সর্বশেষ প্রাপ্ত আবহাওয়া উপাত্ত, উর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমন্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, এল-নিনো আর লা-নিনা অবস্থা ইত্যাদি উপাদান বিশ্লেষণ করে ডিসেম্বর মাসের এই পূর্বাভাস দেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।
পূর্বাভাসে আরও জানা গেছে, চলতি ডিসেম্বর মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এ মাসে দেশে স্বাভাবিক হার ও পরিমাণে বৃষ্টিপাত হতে পারে। তবে গত নভেম্বর মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৭০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। অথচ বছরের প্রায় শুরু থেকে অক্টোকবর মাস অবধি স্বাভাবিকের চেয়ে বেশিহারে বৃষ্টিপাত হয়েছে। অক্টোবরে দেশে সার্বিকভাবে ৭৬ শতাংশ বেশি বৃষ্টি হয়।
গত নভেম্বর মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করে বিশেষজ্ঞ কমিটি জানায়, গত ৯ নভেম্বর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ছিল। এটি ১৪ নভেম্বর পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ, পরদিন নিম্নচাপে পরিণত হয়। এরপর নিম্নচাপটি প্রথমে উত্তর, উত্তর-পূর্ব দিকে এবং পরবর্তীতে উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ১৭ নভেম্বর উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরদিন এটি দুর্বল হয়ে কেটে যায়।
এদিকে সর্বশেষ আবহাওয়া সম্পর্কে জানা গেছে, দক্ষিণ আন্দামান সাগর ও এর সংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ বিরাজ করছে। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয় বিহার ও এর সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত আছে। আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘন্টায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১.৮ ডিগ্রি সে. এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০.৫ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৮.৫ এবং ১৬.৫ ডিগ্রি সে.।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন