বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনিয়মে অগ্রণী ব্যাংকের ৩৫৭ কোটি টাকার ক্ষতি

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের বিভিন্ন অনিয়মে মোট ৩৫৭ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার ৫৯৫ টাকার অডিট আপত্তি পেয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৭৬তম বৈঠকে এ তথ্য জানানো হয়।
কমিটির সভাপতি ড. মহীউদ্দিন খান আলমগীরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য একেএম মাইদুল ইসলাম, মো. আব্দুস শহীদ, মো. মোসলেম উদ্দীন, পঞ্চানন বিশ্বাস, মো. রস্তম আলী ফরাজী এবং মো. শামসুল হক টুকু। এছাড়া বৈঠকে অর্থ বিভাগের সিনিয়র সচিব, বাংলাদেশে ব্যাংকের গভর্নর, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বৈঠকে অর্থ মন্ত্রণালয় এর নিয়ন্ত্রণাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অধীনস্ত অগ্রণী ব্যাংক লি:-এর ২০১০-২০১১ অর্থবছরের হিসাব সম্পর্কিত মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক রিপোর্ট ২০১১-২০১২ এ অন্তর্ভুক্ত সর্বমোট ১০টি অডিট আপত্তির উপর আলোচনা করা হয়। কমিটির বৈঠকে জানানো হয়, ২০১০-২০১১ অর্থবছরে বিভিন্ন কোম্পানিকে প্রদত্ত ঋণের বিপরীতে অপর্যাপ্ত ডাউন পেমেন্টের ভিত্তিতে বারংবার পুনঃতফসিল সুবিধা দিয়েও টাকা আদায়ে ব্যর্থতায় শ্রেণিবিন্যাসিত ঋণ, ঋণ নীতিমালার শর্ত ভঙ্গ করে পুনঃতফসিল করা ও শর্ত মোতাবেক টাকা আদায় না করা, জামানতবিহীন দীর্ঘদিন আগের এলটিআর ঋণের টাকা আদায় না করা, স্বল্প সময়ে ঋণসীমা দ্বিগুণ বৃদ্ধি করাসহ নানা অনিয়মের কারণে অগ্রণী ব্যাংক লিমিটেডের মোট ৩৫৭ কোটি ৩৪ লাখ ৭৬ হাজার ৫৯৫ টাকার ক্ষতি হয়েছে। নীতিমালা ভঙ্গ করে ঋণদান এবং ঋণ আদায়ে ব্যর্থতার এ সমস্ত অনিয়মের সাথে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয়/প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে আপত্তিকৃত টাকা আদায়ের সর্বশেষ অবস্থা জানানোর জন্য মন্ত্রণালয়কে ক্ষেত্রবিশেষে ৭, ৩০, ৪৫, ও ৬০ দিন সময় দেয়ার সুপারিশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন