মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী আরব জাতীয় রূপান্তর লক্ষ্য অর্জনে দেশের তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকা চায়

আরব নিউজ | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

মোহাম্মদ বিন সালমান যুবরাজ হিসেবে তার প্রথম বিদেশ সফরে গেছেন। এদিকে গত সোমবার সউদী আরবে যে নাটকীয় পরিবর্তন ঘোষিত হয়েছে তা উপলব্ধি করা গুরুত¦পূর্ণ। তা হচ্ছে সউদী আরবকে পরিচালিত করার আগের সংস্কারগুলোর প্রশংসা যা ২০১৫ সালে বাদশাহ সালমান সিংহাসনে আরোহণের পর চালু করা হয়েছিল।
সৌদি যুবরাজ গত বছরের নভেম্বর থেকে দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেন যা ছিল শক থেরাপি। উচ্চ পর্যায় থেকে দুর্নীতি সমূলে বিনাশের জন্য তার প্রয়োজন ছিল। তিনি সম্প্রতি ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ‘আপনার শরীরে প্রত্যেক জায়গায় ক্যান্সার আছে, দুর্নীতির ক্যান্সার। এর জন্যে আপনাকে কেমো নিতে হবে, কেমোর শক, না হলে ক্যান্সার আপনার শরীরকে খেয়ে ফেলবে।’
এ দুর্নীতি দমন অভিযানে বিভিন্ন বেসরকারী ও নিরাপত্তা সংস্থার শতাধিক উচ্চ পদস্থ কর্মকর্তাকে টার্গেট করা হয়। গত চার মাসে সর্বমোট ১০০ বিলিয়ন ডলারের বেশি জরিমানা দিয়ে এদের বেশিরভাগই সমঝোতা করেছেন। শুধু অর্থের বিচারে এ দুর্নীতি দমন পদক্ষেপের পরিমাপ করা যাবে না, বরং সউদী আরবে ব্যবসা করার নতুন মানদন্ডের আলোকে তা বিবেচনা করতে হবে।
অন্যান্য কারণেও এই ধাক্কা প্রয়োজন ছিল। দুর্নীতি, অব্যবস্থাপনা ও ভুল অগ্রাধিকার প্রদান থামানো ছাড়া ভিশন ২০৩০ এর লক্ষ্য অর্জন ও জাতীয় রূপান্তর কর্মমূচি ২০২০ সফল করা হবে না। মনোযোগের কেন্দ্রবিন্দুতে থাকা নাটকীয় দুর্নীতি দমন অভিযানের পাশাপাশি সরকার অব্যবস্থাপনা, দীর্ঘসূত্রতা ও নিস্ক্রিয়তার বিরুদ্ধেও অভিযান শুরু করেছে।
টার্গেটভুক্ত কিছু সংস্থা প্রায় পূর্ণ স্বায়ত্ত শাসন ভোগ করত। যে নজরদারি সরকারের অন্য বিভাগগুলোকে সঠিক পথে রাখে এ সংস্থাগুলো ছিল তার বাইরে। এ আধা-স্বায়ত্ত শাসিত সংস্থাগুলোর কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করার মাধমে সরকার তাদের দায়মুক্তির সংস্কৃতির অবসান ঘটিয়েছে যা দশকের পর দশক ধরে তাদের আর্থিক অনিয়ম ও অব্যবস্থাপনার রাজত¦ চালাতে সক্ষম করে। এখন নিচের পর্যায়ে খবর হয়ে গেছে। তারা বুঝতে পেরেছেন যে উচ্চ পদেই যদি চাকরিচ্যুতি বা অটকের ঘটনা ঘটে তাহলে নি পর্যায়ের নির্বাহীরা একই ঘটনায় দায়মুক্তি পাবেন না।
গত সপ্তাহে প্রতিরক্ষা ও নিরাপত্তা সংস্থাগুলোতে উচ্চ পদে পরিবর্তন ও নতুন নিয়োগ পূর্বের এ সব ঢাকা দেয়া প্রতিষ্ঠানগুলোকে অধিকতর জবাবদিহিতার অধীন করবে। যুবরাজ মোহাম্মদ বিন সালমান দীর্ঘদিন ধরে প্রতিরক্ষা মস্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠ ভাবে জড়িত। সামরিক ব্যয়ের দক্ষতা উন্নয়নের এ নতুন প্রচেষ্টা সুস্পষ্টভাবে কয়েক বছর ধরে প্রণীত হয়েছে। যুবরাজ সম্প্রতি উল্লেখ করেন যে সউদী আরবের প্রতিরক্ষা বাজেট বিশে^র চভুর্থ বৃহৎ হলেও তার সেনাবাহিনী মানের দিক দিয়ে বিশে^ ২০ বা ৩০ তম।
পরিবর্তনের অংশ হিসেবে সউদী সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফকে অপসারণ করে তার স্থলে তার ডেপুটিকে নিয়োগ করা হয়েছে। স্থল ও বিমান বাহিনীর কয়েকটি নেতৃতে¦ও গুরুত¦পূর্ণ পরিবর্তন করা হয়েছে।
ধারণামত অভ্যন্তরীণ নিরাপত্তা প্রতিষ্ঠানেও কয়েক মাস আগে সূচিত পরিবর্তনের প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘদিন চাকরি করা বহু কর্মকর্তাকেও অপসারণ করা হয়েছে। সরকারকে অধিকতর কর্মদক্ষ করতে ও এ সকল সংস্থাকে মূলধারায় আনতে পুরনোদের জায়গায় নিয়োগ করা হয়েছে তরুণ পেশাদারদের। এ খাতে প্রধান পরিবর্তনের মধ্যে রয়েছে অভ্যন্তরীণ মন্ত্রণালয় ও রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থার জন্য উপমস্ত্রী পর্যায়ে নিয়োগ।
স্বপ্ন লক্ষ্য ২০৩০ ও এনটিপি ২০২০-এর জন্য প্রধান সমন্বয়ক হচ্ছে অর্থ ও পরিকল্পনা মস্ত্রণালয় এবং এ পরিকল্পনার সাফল্য নির্ভর করছে সঠিক নেতৃতে¦র উপর। সাবেক মস্ত্রীকে নভেম্বরে অপসারণ করা হয় এবং গত সপ্তাহে নয়া উপমস্ত্রীকে নিয়োগ করা হয়েছে।
এ সব পরিকল্পনার সাফল্যের জন্য শ্রম মস্ত্রণালয়ও গুরুত¦পূর্ণ। এ পরিকল্পনায় শ্রমবাজারে নারী ও তরুণদের ক্রমবর্ধমান অংশগ্রহণের উপর জোর দেয়া হয়েেেছ। এ এক চ্যালেঞ্জ যা অতীতে কয়েকজন মস্ত্রীকে হতাশ করেছে। নয়া পরিবর্তনে উপ শ্রমমস্ত্রীকে অপসারণ করা হয়েছে এবং সামাজিক উন্নয়নের জন্য একজন নারীকে নয়া উপমস্ত্রী নিয়োগ করা হয়েছে।
পররাষ্ট্র মস্ত্রণালয়ে সউদী আরবের উদ্যমী প্রধান ক‚টনীতিককে এখন সমমনা নতুন সহকারীরা সমর্থন দিচ্ছেন আর প্রাচীন রক্ষীদের ক্রমেই সরিয়ে দেয়া হচ্ছে।
গত সপ্তাহে পুনর্গঠনের অন্যতম প্রধান বৈশিষ্ট্য ছিল স্থানীয় সরকারে পরিবর্তন। প্রথমত, কিছু তরুণ শাহজাদাকে কয়েকটি প্রদেশে গভর্নর বা ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ করা হয়েছে। সউদী আরবে প্রাদেশিক সরকারগণ আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়ন, স্থানীয় নিরাপত্তা এবং সরকারী চাকরি ক্ষেত্রে গুরুত¦পূর্ণ ভ‚মিকা পালন করে। বিকেন্দ্রীকরণের কারণে প্রাদেশিক সরকারগুলোর উপর কঠিন দায়িত¦ অর্পিত হয়েছে। কিছু সরকারের রেকর্ড ভালোমন্দ দুই-ই। সাম্প্রতিক পরিবর্তনে সমস্যাগুলো মেটানোর চেষ্টা করা হবে।
প্রদেশগুলোর মধ্যে আরো উন্নয়ন আনতে বাদশাহর একজন উচ্চ পর্যায়ের নগর উন্নয়ন উপদেষ্টাকে সুশাসন ও সমন্বয় নিশ্চিত করার জন্য সকল আঞ্চলিক উন্নয়ন সংস্থাগুলোর সাথে বসার দায়িত¦ দেয়া হয়েছে।
গত সপ্তাহের পরিবর্তনে সংলাপের সংস্কৃতি, সহিষ্ণুতা ও পারস্পরিক সমঝোতা গড়ে তোলার জন্য ২০০৩ সালে প্রতিষ্ঠিত সেন্টার ফর ন্যাশনাল ডায়ালগ-এ সুপরিচিত পুরুষ ও মহিলাদের নিয়োগ দিয়ে শক্তিশালী করার ব্যবস্থা নেয়া হয়েছে যারা বহুমুখী আঞ্চলিক ও রাজনৈতিক পরিচিতির প্রতিনিধিত¦ করবেন।
গত সপ্তাহের মৌলিক পরিবর্তন থেকে এটা স্পষ্ট যে রূপান্তরমূলক লক্ষ্য অর্জনের জন্য সরকার পরিশ্রমী বিশ্বসীদের গড়ে তুলতে চায়।
নির্দিষ্টভাবে তরুণ সউদীরা এ পরিবর্তনে আনন্দিত এ জন্য যে সউদী আরব তার তরুণদের জাতীয় রূপান্তরকরণে নেতৃত¦দানে এক গুরুত¦পূর্ণ ভূমিকা প্রদান করছে। নতুন নিয়োগসমূহের মধ্য দিয়ে এ পরিবর্তন সুস্পষ্ট হয়েছে ডেপুটি গভর্নর ও ডেপুটি মস্ত্রী হিসেবে বেশ কয়েকজন তরুণকে নিয়োগ করা হয়েছে।
এ পরিবর্তনে যে আরেকটি গ্রুপ লাভবান হবে তারা ব্যবসায়ী সম্প্রদায়। সউদী আরবে ব্যবসার নতুন পদ্ধতি হচ্ছে- স্বচ্ছ, জবাবদিহিমূলক ও সঙ্গতিপূর্ণ যা সকল স্থানীয় ও বিদেশী গুরুত¦পূর্ণ বিনিয়োগকারীরা স্বাগত জানাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন