রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোটা অঙ্কের সহায়তা পেলেন কানাডার সেই বীর মুসল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১১:৪৮ এএম

কানাডার কিউবেকে মসজিদে বন্দুক হামলার সময় জীবনের ঝুঁকি নিয়ে মুসল্লিদের জীবন বাঁচানো আয়মান দারবালিকে তিন লাখ ১০ হাজার মার্কিন ডলার অর্থসহায়তা দেয়া হয়েছে। স্থানীয় মুসলিমদের উদ্যোগে অনলাইনে সংগ্রহ করা হয়েছে ওই অর্থ। গত শনিবার কিউবেক শহরের সেই মসজিদেই (ইসলামিক কালচালার সেন্টার, কিউবেক) এক অনুষ্ঠানের মাধ্যমে বীরত্বের পরিচয় দেয়া আয়মান দারবালির হাতে এই অর্থ তুলে দেয়া হয়েছে।

গত বছরের ২৯ জানুয়ারি মাগরিবের নামাজের পর কিউবেকের সবচেয়ে বড় মসজিদে হামলা চালায় এক অজ্ঞাত বন্দুকধারী। হামলায় ছয়জন নিহত ও ২৪ জন আহত হয়। হামলার সময় আয়মান দারবালির বীরত্বে রক্ষা পায় আরো অনেক মুসল্লির জীবন। হামলা শুরু হলে তিনি অন্য মুসল্লিদের মসজিদ থেকে বের হয়ে যাওয়ার সুযোগ দিতে হামলাকারীর মনোযোগ নিজের দিকে টেনে নেয়ার চেষ্টা করেন। শুধুমাত্র তার দিকে ব্যস্ত রাখার চেষ্টা করেন ঘাতককে। ফলস্বরূপ তার শরীরে অনেক গুলি লাগলেও রক্ষা পায় আরো অনেকের জীবন।

ঘটনার পর তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। দীর্ঘ দুই মাস কোমায় থাকার পর প্রাণে রক্ষা পেলেও হাঁটার ক্ষমতা হারিয়ে ফেলেন দারবালি। বর্তমানে তার চলাচলের বাহন হুইল চেয়ার। নিয়মিত ফিজিও থেরাপি নিতে হয় শারীরিক সুস্থতার জন্য। ওই ঘটনার পর দাওয়ানেট নামে একটি প্রতিষ্ঠান দারবালির জন্য তহবিল সংগ্রহ শুরু করে। গ্রুপটির লক্ষ্য ছিল পঙ্গু দারবালির জন্য এমন একটি বাড়ি তৈরি যেখানে তিনি হুইল চেয়ার নিয়ে সর্বত্র চলাচল করতে পারবেন। কিউবেকসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে লোকজন অংশ নিয়েছেন এই মহৎ কাজে। সহায়তা গ্রহণ করে দারবালি বলেন, এখন হয়তো তিনি এমন একটি বাড়ি পাবেন যেখানে হুইল চেয়ার নিয়ে চলাচল করতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আব্দুল গাফফার ৩ এপ্রিল, ২০১৮, ১২:৪৯ পিএম says : 0
প্রিয় দারবালি, আপনাকে ধন্যবাদ, আপনার জন্য দুনিয়া আখেরাতে আল্লাহ তায়ালার অফুরান নিয়মত রাজি হতে অফুরান দান করুন। আমিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন