শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮

সবার আগে এগিয়ে যেতে চায় ফ্রান্স

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১০:৪৫ পিএম


স্পোর্টস রিপোর্টার : এবারের বিশ্বকাপে ফেভারিট তকমা পাওয়া দলগুলোর মধ্যে সবার আগে এগিয়ে যেতে চায় ফ্রান্স। ‘সি’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে তারা ২-১ গোলে অস্ট্রেলিয়াকে হারালেও নজরকাড়া ফুটবল খেলতে পারেনি। কষ্টার্জিত এই জয়ে তালিকার শীর্ষস্থানেই রয়েছে ফ্রান্স। দ্বিতীয় ম্যাচে পেরুর বিপক্ষেও তারা জয়ের ধারাবাহিকতায় থাকতে চায়। আজ একাতেরিনবুর্গে মুখোমুখী হচ্ছে ফ্রান্স ও পেরু। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ‘সি’ গ্রæপের এ ম্যাচটি।
অস্ট্রেলিয়ার চেয়ে সামর্থ্যরে দিক থেকে অনেক বেশী শক্তিশালী হলেও প্রথম ম্যাচে তার প্রতিফলন ঘটাতে পারেনি ফ্রান্স। জয় পেতে তাদের নির্ভর করতে হয়েছে ভিএআর প্রযুক্তি এবং পেনাল্টির উপর। ম্যাচের শেষ দিকে আতœঘাতী গোলের সুবাদে কোন রকমে জয় তুলে নেয় ফ্রান্স। কিন্তু পেরুর বিপক্ষে তেমনটি করলে লক্ষ্যে পৌঁছানো কস্ট হবে ফ্রান্সের। অন্তত বিব্রতকর পরিস্থিতি এড়াতে তারকা খচিত আতোয়ান গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে এবং ওসমানে ডেম্বেলের সমন্বয়ে গড়া ফ্রান্সের শক্তিশালী আক্রমনভাগকে যোগ্যতার প্রমাণ দিতে হবে। রাশিয়া বিশ্বকাপে ফেভারিটের তালিকায় থাকা বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি গ্রæপের প্রথম ম্যাচেই হেরে গেছে মেক্সিকোর কাছে। স্পেন, আর্জেন্টিনা এবং ব্রাজিল ড্র করে পয়েন্ট খুঁইয়েছে নিজ নিজ ম্যাচে। তাই পেরুর বিপক্ষে ম্যাচটি ফ্রান্সের জন্য দারুন এক সুযোগ এনে দিয়েছে। এ ম্যাচে ভালো করে তারা নিজেদেরকে এবারের বিশ্বকাপে সেরা ফেভারিট হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে।
ফ্রান্সের সহ-অধিনায়ক ডিফেন্ডার রাফায়েল ভারানে বলেন, ‘আগের ম্যাচে আমরা ভাল করেছি, নাকি বেশী ভালো করেছি সেই বিতর্ক রেখে আমরা সবাই অন্তত এই বিষয়ে একমত হয়েছি যে, আমাদের মানসিকতা এবং শারীরিক দক্ষতা আরো বাড়াতে হবে। হয়তো ফেভারিটের তালিকায় থাকা অন্য দলগুলো হেরেছে বা ড্র করেছে। আর আমরা জয় পেয়েছি। কিন্তু আমরা জানি আমাদের অনেক বিষয়ে উন্নতি করতে হবে। এগিয়ে যেতে হলে আমাদের কোন পন্থা অবলম্বন করতে হবে সেটি আমরা জানি।’
এ ম্যাচের মুল একাদশে চমক হিসেবে অলিভার জিরুদকে সুযোগ দিতে পারেন ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপ জয়ী দলের সদস্য কোচ দেশ্যম।
নিজেদের প্রথম ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ১-০ গোলে হেরে গেলেও পেরুর সমর্থকরা মনে করেন খেলায় তাদের দলই এগিয়ে ছিলো। এখন আরেকটি হার দীর্ঘদিন পর বিশ্বকাপে ফেরা পেরুর নকআউট পর্বে খেলার স্বপ্নকে ভেঙ্গে দিতে পারে। নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়ে রাশিয়া বিশ্বকাপে খেলার অনুমতি পান পেরুর ৩৪ বছর বয়সি সর্বকালের সর্বাধিক গোলদাতা পাওলো গুয়েরোরো। কিন্তু তিনি ডেনমার্কের বিপক্ষে পুরো ম্যাচ খেলেননি। বদলী হিসেবে শেষ ৩০ মিনিট খেললেও ফ্রান্সের বিপক্ষে সেরা একাদশেই মাঠে নামবেন বলে আভাস পাওয়া গেছে।
এদিকে আজ বিশ্বকাপের আরেক ম্যাচে মোকাবেলা করবে ডেনমার্ক ও অস্ট্রেলিয়া। ‘সি’ গ্রæপের এ ম্যাচটি সামারা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন