রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশেষ সুবিধা পেয়েছেন রোনালদো!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:০৫ এএম

প্রথমবারের মতো বিশ্বকাপে ব্যবহার করা হচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। রাশিয়া বিশ্বকাপে বড় আলোচনার বিষয়ও এই ভিএআর প্রযুক্তি। এরই মধ্যে ভিডিও দেখে বেশ কিছু পেনাল্টির সিদ্ধান্ত দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে লাল কার্ডও। আবার ভিএআর থাকার পরও কিছু ঘটনা পুনর্মূল্যায়ন করা হয়নি। ভিএআর প্রযুক্তি তাই বিতর্কেরও জন্ম দিয়েছে।
গতপরশু যেমন পর্তুগাল-ইরান ম্যাচের একটি ঘটনা নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে। ম্যাচের ৮২ মিনিটে বাঁ দিকে ইরানের মোর্তেজা পাউরালিগানজিকে কনুইয়ের আঘাতে ফেলে দিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রথমে তা রেফারি এনরিক ক্যাকেরাসের চোখ এড়িয়ে গিয়েছিল, পরে ভিএআর প্রযুক্তিতে ঘটনার পুনর্মূল্যায়ন করা হয়। মাঠের বাইরে গিয়ে রেফারি ক্যাকেরাস ঘটনাটা দেখেন এবং ফিরে এসে রোনালদোকে হলুদ কার্ড দেখান।
ইরানের কোচ কার্লোস কুইরোজ রেফারির ওই সিদ্ধান্ত মানতে পারছেন না। তার মতে, রোনালদোর লাল কার্ড পাওয়া উচিত ছিল। রোনালদো বিশেষ সুবিধা পেয়েছেন বলেও তিনি অভিযোগ তুলেছেন। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে কুইরোজ বলেছেন, ‘নিয়ম অনুযায়ী কনুই মারলে তা লাল কার্ড। সেটা মেসি কিংবা রোনালদো যে-ই হোক না কেন, এটা লাল কার্ড।’
একই রকম ঘটনায় এর আগে খেলোয়াড়কে লাল কার্ড দিতে দেখা গেছে। রোনালদো তাই বড় ফাঁড়াই পার হয়েছেন! লাল কার্ড দেখলে যে শেষ ষোলোয় তাকে ছাড়াই উরুগুয়ের বিপক্ষে মাঠে নামতে হতো পর্তুগালকে। ভিএআর প্রযুক্তির ব্যবহার নিয়েও প্রশ্ন তুলেছেন ইরানের কোচ, ‘সিদ্ধান্ত সকলের কাছে স্পষ্ট হওয়া আবশ্যক। সবাই সম্মত যে, ভিএআর ভালোভাবে ব্যবহার হচ্ছে না। অনেক অভিযোগ আছে। আমরা ফিফার কাছে ব্যাখ্যা চেয়েছিলাম, কিন্তু তারা প্রত্যাখ্যান করেছে।’
মূলত চারটি সিদ্ধান্ত নিতে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হয়- গোল, পেনাল্টি ও সরাসরি লাল কার্ড নিয়ে এবং ভুল করে কাউকে শাস্তি দেওয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন