রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্পিডগান ব্যবহার শুরু

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল চান্দিনা (কুমিল্লা) থেকে : | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

যানজট নিরসন ও দুর্ঘটনা প্রতিরোধে যানবাহনের গতি নিয়ন্ত্রণে স্পিডগান ব্যবহারের কার্যক্রম চালু করেছে হাইওয়ে পুলিশ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা থেকে চট্টগ্রাম পর্যন্ত যানজট ও দুর্ঘটনাপ্রবন এলাকা হিসেবে এই কার্যক্রম চালু করা হয়। মহাসড়কে যাত্রীদের যাত্রা নিরাপদ করতে এ কার্যক্রমের সুফল পাওয়া যাবে বলে পুলিশ জানিয়েছে।
কুমিল্লা অঞ্চলের হাইওয়ে পুলিশ সুপার নজরুল ইসলাম জানান, মহাসড়ক ফাঁকা পেলেই চালকরা ওভারস্পিডে গাড়ি চালাতে তৎপর হয়ে ওঠেন। এতে গাড়ির চালকদের মাঝে সতর্কতামূলক সচেতনতা সৃষ্টি হয়েছে এবং এ প্রযুক্তি ব্যবহারের কারণে মহাসড়কে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে বলে আশা ব্যক্ত করেন এ পুলিশ সুপার। জানা যায়, মহাসড়কে দূরপাল্লার যাত্রীবাহী বাস, মাইক্রোবাস ও প্রাইভেটকারের নির্ধারিত গতি হচ্ছে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার এবং পণ্যবাহী ট্রাকের গতি ৪৫-৬০ কিলোমিটার। অধিকাংশ সময় এ গতিসীমা লঙ্ঘন করে অনেক গাড়ির চালক ‘কার আগে কে যাবে’ এমন অসম প্রতিযোগিতায় বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনায় পতিত হন। তাই ঈদুল আযহার আগে মহাসড়কে গাড়ির ওভারস্পিড নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা প্রতিরোধে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়। জেলার দাউদকান্দি থেকে চট্টগ্রাম পর্যন্ত যানজট ও দুর্ঘটনাপ্রবন বিভিন্ন এলাকায় স্পিডগান মেশিনের ব্যবহার চালু করা হয়। ঢাকাগামী বাস যাত্রী ফরহাদ হোসন ভূঁইয়া দৈনিক ইনকিলাবকে বলেন, হাইওয়ে পুলিশের স্পিডগান ব্যবহার যদি সঠিকভাবে পরিচালনা করা হয় তাহলে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে যেমনি যানজট কমবে, তেমনি সড়ক দুর্ঘটনা কমে আসবে বলে তিনি আশা করেন। চালক জুলহাস দৈনিক ইনকিলাবকে বলেন, মহাসড়কে লিমিটের বাইরে একটু বেশি গতিতে গাড়ি চালালেই পুলিশ মামলা করে দেয়। তাই নিয়ন্ত্রিত গতিতে গাড়ি চালাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
তুহিন ৭ আগস্ট, ২০১৮, ১২:৫৬ এএম says : 0
পুলিশ ঘুষ খাওয়া বন্ধ করার আগ পর্যন্ত কোন কিছুই সফল হবে না। তাদের অনৈতিক আচরণই সড়ক দূর্ঘটনার জন্য প্রধান দায়ী।
Total Reply(0)
Jalilur Rahman ৭ আগস্ট, ২০১৮, ১২:৪২ পিএম says : 0
স্পিড গান নয় স্পিড ট্রাকার (স্পিড ক্যাম) দরকার কারন এই গান নিয়ে কেউ সারাদিন দাড়িয়ে থাকবেনা আর স্পিড ক্যাম উপযুক্ত কোন জায়গায় বসালেই তা ২৪ ঘন্টা কাজ করবে।
Total Reply(0)
Nurul Afsar ৭ আগস্ট, ২০১৮, ১২:৪৩ পিএম says : 0
Use speed camera secret on the road side
Total Reply(0)
Shakhawat Hossain ৭ আগস্ট, ২০১৮, ১২:৪৪ পিএম says : 0
বাংলাদেশে দু 'লেন বা চার লেনের মাজখানে অট স্পিড ক্যামেরা বসাতে হবে।ইন্টার সেকশেন দু'পাশ বা চার পাশে রাডার বসাতে হবে,যেন ট্রাফিক সিগনাল অমান্য কারীকে ক্যামেরার (গাড়ির নাম্বাররের) মাধ্যমে ধরা যায়।প্রতি রাস্তায় স্পিড ক্যামেরা ও ইন্টার সেকশনে ক্যামেরা ও রাডার বসালে, সাথে সাথে মেসেজের মাধ্যমে জরিমানা করালে গাড়ি নিয়ন্ত্রনে আনা যাবে।
Total Reply(0)
Abdur Rahman ৭ আগস্ট, ২০১৮, ১২:৪৭ পিএম says : 0
ভালো উদ্যোগ
Total Reply(0)
Shahjahan Habib Noyon ৭ আগস্ট, ২০১৮, ১২:৪৭ পিএম says : 0
সাধুবাদ জানাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন