শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

ছোট ব্রেক নিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

অফিসে কাজ তো বসেই করতে হয়। কিন্তু খেয়াল করুন তো একনাগাড়ে দীর্ঘক্ষণ বসে থেকে আপনার শরীরের বারোটা বাজাচ্ছেন কি না! চিকিৎসকগণ বলছেন, বেশিক্ষণ বসে থাকার ফলে আসতে পারে বিভিন্ন ধরণের শারীরিক জটিলতা। অনেকেই কর্মসূত্রে প্রায় ৭-৯ ঘন্টা চেয়ারে বসে থাকেন। যেটি স্বাস্থ্যের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকারক।
বর্তমান প্রযুক্তি সহজ করেছে আমাদের কাজকে। কিন্তু সেইসঙ্গে বাড়িয়েছে সমস্যাও। কর্পোরেট কর্মীদের ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ আরও বেশি। এইভাবে বসে থাকার জন্য হতে পারে হার্টের রোগ, ডায়াবেটিসসহ অন্যান্য ব্যাধিও।
ওজন বাড়াার সঙ্গেও সম্পর্ক রয়েছে একনাগাড়ে বসে থাকার। এছাড়া বাড়াতে পারে ক্যান্সারের ঝুঁকি। ওভারিয়ান, কোলন ক্যান্সারের সম্ভবনাও অবহেলার বিষয় নয়।
তাই এক নাগাড়ে বসে থাকার মাঝে ছোট ছোট ব্রেক নিন। হেঁটে আসতে পারেন অল্প সময়ের জন্য যা আপনার কাজের একঘেয়েমিকেও কমাতে সাহায্য করবে। তাছাড়া, অল্প সময়ের এই ব্রেক কমাবে মেটাবলিক রিস্ককেও।
সুস্থ এবং স্বাভাবিক জীবনযাপনের জন্য প্রয়োাজন শরীর চর্চার। শুধু তাই নয়, পরিবর্তিত সময়ের সঙ্গে বদল আসছে জীবনযাত্রায়। পাল্টে যাওয়া জীবনযাত্রার বেশির ভাগটাই অস্বাস্থ্যকর। তাই কাজের ফাঁকে অল্প সময়ের ব্রেক অনেকাংশে কমাতে পারে হাজারো শারীরিক সমস্যা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন