রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কমছে পদ্মার পানি

রেজাউল করিম রাজু : | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পদ্মার প্রলয় নাচন থেমেছে। দ্রুত কমছে পানি। এক সপ্তাহ আগ পর্যন্ত প্রতিদিন তিন-চার সেন্টিমিটার পানি বাড়তে বাড়তে বিপদসীমা ছুঁই ছুঁই করছিল। ডুবেছিল জনপদ ফসলের ক্ষেত। ভাঙনে বিলিন হয় ঘরবাড়ি স্কুল অফিস। পাহাড়ী ঢল ও সীমান্তের ওপারে বন্যার চাপ সামলাতে ফারাক্কার সব ব্যারেজ আর বাঁধের কপাট খুলে দেয়া হয়। একসাথে বিপুল পরিমান পানি এসে এপারে বন্যা পরিস্থিতির সৃষ্টি করে।

এখন ওপারের পানির চাপ কমে যাওয়ায় ব্যারেজ গুলোর কপাট ফের বন্ধ হতে শুরু করেছে। ফলে এপারে কমতে শুরু করেছে পানি। প্রতিদিন কুড়ি পচিশ সেন্টিমিটার করে পানি কমছে। ফলে থেমে গেছে ঢেউ। তবে এখনো রয়েছে স্রোত। পানি কমতে শুরু করায় কোথাও কোথাও দেখা দিয়েছে পাড়ে ধ্বস। পানি কমে যাবার ফলে শহর রক্ষার মূল গ্রোয়েন টি-বাঁধের পশ্চিম পাশে পুলিশ লাইন সংলগ্ন তীরের ব্লক নড়বড়ে হয়ে গেছে। এর আগে ২০১৫ সালে ব্যাপক ভাবে ধ্বসে যায়। পরে কোটি টাকা ব্যায় করে তা ব্লক দিয়ে বাধানো হয়। শুকনো মওসুমে কাজ না করে ভর বর্ষা মওসুমে কাজ করায় ব্লকগুলো সাজানো হয়েছিল অনুমান করে। তখন এনিয়ে লেখালেখিও হয়। এখন দেখা যাচ্ছে ব্লক বসানো ঠিকভাবে হয়নি। ফলে এখন সে সব ব্লক ধ্বসে যাচ্ছে।

অবশ্য এমনটি মানতে নারাজ সংশ্লিষ্ট বিভাগ পানি উন্নয়ন বোর্ড। তাদের কথা হলো বাধের উল্টো দিকের পুকুর গুলোর পানি নীচ দিয়ে নদীতে নেমে আসছে। যার ফলে ধ্বসের সৃষ্টি হচ্ছে। গতকাল সকালে ঐ এলাকায় গিয়ে দেখা যায় পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ধ্বস ঠেকাতে বালি ভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। বিকেলে পদ্মার পাড় এলাকা ঘুরে প্রত্যক্ষ করা যায় পদ্মায় ঢেউ না থাকলেও আনন্দের ঢেউয়ের কমতি নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন