রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা: একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রঃ আমি অবিবাহিতা। বয়স ২৫। আমার মাথার চুলগুলো পড়ে হালকা হয়ে যাচ্ছে। বাবা-মা আমার জন্য বিয়ে দেখছেন। এ অবস্থার আমি বিয়ে করতে চাচ্ছি না। আমার প্রশ্ন-বর্তমানে অত্যাধুনিক কোন প্রক্রিয়ার অতিদ্রুত চুল গজানো সম্ভব?
-এলিনা। রংপুর সদর। রংপুর।
উত্তর : আপনার জন্য সুখবর হলো- বর্তমানে অত্যাধুনিক কসমেটিক ‘পিআরপি’ থেরাপীর সহায্যে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনার মাথায় চুল গজানো সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। ৪ সন্তানের বাবা। আমার স্ত্রী’র বয়স অনেক কম। যে কারণে সহবাসে তাকে তৃপ্ত করতে পারছি না। অর্থাৎ আমি যৌন মিলনে পূর্ণ সক্ষম হতে চাই।
আ: রহমান।
পান্থপথ। ঢাকা।
উত্তর : স্ত্রী-সহবাসে সক্ষম হবার জন্য বয়স কোন বাঁধা নয়। এ জন্য চাই-সুস্বাস্থ্য ও মন এবং পরিপূর্ণ সামাজিক অবস্থান। তাছাড়া বর্তমানে অনেক চিকিৎসায় কোন পার্শ্বক্রিয়া ছাড়া সহবাসে সক্ষম করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস চর্মরোগে ভুগছি। অনেক চিকিৎসক আমার চিকিৎসা করেছেন। কিন্তু আমার রোগটি সারেনি। বর্তমানে রোগটি আমার দেহে ছড়িয়ে গিয়েছে। আমি দ্রুত এ থেকে পরিত্রাণ চাচ্ছি।
আবু হেনা চৌধুরী। কক্সবাজার। চট্টগ্রাম
উত্তর : সোরিয়াসিস চর্মরোগটি ভীষণ কষ্টকর রোগ। সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব। আপনার রোগটির অদ্যাবধি সঠিক চিকিৎসা হয়নি। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫০। আমার দু’হাত ওপায়ের প্রায় সবগুলো নখ নষ্ট হয়ে গিয়েছে। আমার নখগুলো কি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।
আসমা বেগম। টঙ্গী। গাজীপুর।
উত্তর : আমার মনে হচ্ছে- আপনার সকল নখ ডিস্ট্রোকী হয়ে গিয়েছে। বর্তমানে নখের অনেক আধুনিক চিকিৎসা আছে। এতে আপনার নখগুলোর চিকিৎসা সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা: একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন-সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০১৭১৯২১৯৪২১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন