শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রতি আসনের বিপরীতি লড়বে ১৬২ জন

জাবি সংবাদদাতা: | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আজ ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে। এ ভর্তি পরীক্ষার কার্যক্রম আগামী ১০ আক্টোবর ‘ই’ ও ‘জি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে। প্রতিদিন পাঁচ থেকে ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায় এবং শেষ হবে বিকাল পাঁচটায়।
এবারের পরীক্ষায় ১ হাজার ৮শ’ ৮৯টি আসনের বিপরীতে অংশগ্রহণ করছে ৩ লাখ ৬ হাজার ২শ’ ৭৪ জন ভর্তিচ্ছু। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১শ’ ৬২ জন শিক্ষার্থী। এবারের ভর্তি পরীক্ষা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি পরীক্ষায় জালিয়াতি বা অন্য যেকোন অপরাধের সঙ্গে যুক্তদের তাৎক্ষনিক শাস্তি নিশ্চিত করতে সার্বক্ষণিক ভ্রাম্যমান আদালত দায়িত্ব পালন করবে। এবিষয়ে প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, পরীক্ষা চলাকালীন সার্বিক নিরাপত্তায় ১৫৬জন পুলিশ, সাদা পোশাকধারী পুলিশ ও এনএসআই দায়িত্বে থাকবে। এছাড়া অপরাধীদের দ্রুত শাস্তির আওতায় আনতে দায়িত্ব পালন করবে ভ্রম্যমান আদালত।”
এদিকে শাখা ছাত্রলীগও ভর্তিচ্ছুদের নিরাপত্ত্বা রক্ষা ও চিকিৎসা সহায়তা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। এই উপলক্ষ্যে তারা গতকাল বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে এক মতবিনিময় সভা করে।
প্রসঙ্গত, এ বছর পরীক্ষার প্রথম দিনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদভূক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই ইউনিটের অবশিষ্ট আবেদনকারীদের পরীক্ষা আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে। একই দিনে (সোমবার) অনুষ্ঠিত হবে আইআইটিভূক্ত ‘এইচ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ২ অক্টোবর জীববিজ্ঞান অনুষদভূক্ত ‘ডি’ ইউনিট, ৩ অক্টোবর ‘ডি’ ইউনিটের অবশিষ্ট আবেদনকারী এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভূক্ত ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ অক্টোবর ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), ৮ অক্টোবর ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), ৯ অক্টোবর ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত¡ ও চারুকলা) ও ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) এবং ১০ অক্টোবর ‘জি’ ইউনিট (আইবিএ-জে ইউ) ও ‘ই’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন