বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চার মসলাতেই নিয়ন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

যাদের ডায়াবেটিস রোগে আক্রান্ত তারা এটি নিয়ন্ত্রণে নিয়ে চলার চেষ্টা করেন। নিয়মিত ওষুধ সেবন ছাড়াও কতকিছুই না করছেন। আবার অনেকেই অ্যালোপ্যাথিক ওষুধের পাশাপাশি ব্লাড সুগার নিয়ন্ত্রণে বিকল্প ওষুধের দিকে পা বাড়ান। সে সঙ্গে চলছে ব্যায়াম ও খাবারের রুটিন বদল।
এরপরও ডায়াবেটিস নিয়ে বিশেষজ্ঞদের গবেষণা থেমে নেই। তাদের মতে, বøাড সুগার নিয়ন্ত্রণে কাজ দিতে পারে চার ধরনের মশলা। এগুলো হচ্ছে হলুদ, রসুন, লবঙ্গ ও দারচিনি।
ব্যাক্টেরিয়া প্রতিরোধী ও ব্যাথা কমানোর জন্য হলুদ মশলার ব্যবহার বেশ জনপ্রিয়। গবেষকরা বলছেন, ব্লাড সুগার নিয়ন্ত্রণেও হলুদ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমনই একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে এভিডেন্স বেসড কনেটমপোরারি অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন-এ। এতে বলা হয়, দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যাবে।
নিয়মিত রসুন খেলে ইনসুলিন ক্ষরণের পরিমাণ বৃদ্ধি পায়। এতে রক্তে বøাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এমন তথ্যাই জানাচ্ছে বিশিষ্ট জার্নাল ফাইটোমেডিসিন। অ্যান্টিসেপ্টিকের পাশাপাশি রক্তে শর্করা কমাতে কাজ করে আরেকটি মশলা লবঙ্গ। অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে ভালো পরিচিতি রয়েছে দারচিনির। তবে এটি ইনসুলিন ক্ষরণের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। বিশেষ করে ফাস্টিং বøাড সুগার নিয়ন্ত্রণে ভালো কাজ দেয়। চায়ের সঙ্গে দারচিনি গুড়া করে মিশিয়ে খেলে উপকার মিলবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন