ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সংসদ নির্বাচনে ‘পর্যবেক্ষক’ পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ২:১৫ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘পর্যবেক্ষক মিশন’ পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে ইউরোপীয় দেশগুলোর জোট ইইউকে চিঠি দিয়ে সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ জানানো হয়। জবাবে ইইউ জানায়, তারা নির্বাচনে কোনও পর্যবেক্ষক পাঠাবে না।

তবে নির্বাচনের আগে নভেম্বর মাসে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচনের প্রস্তুতি জানতে দুই সদস্যের নির্বাচন বিশেষজ্ঞ দল পাঠাতে সম্মত হয়েছে ইইউ। ওই দলটি নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সব কর্তৃপক্ষ, বিচার বিভাগ, রাজনৈতিক দল, প্রার্থী, সুশীল সমাজসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে।

অবশ্য পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্তকে বড় করে দেখছে না নির্বাচন কমিশন (ইসি)। কমিশন জানিয়েছে, আইন ও বিধি মেনে দেশি-বিদেশি পর্যবেক্ষকদের তারা স্বাগত জানাবে। তবে, তারা পর্যবেক্ষণ করতে আসার জন্য কাউকে প্রভাবিত করবে না।

এর আগে নির্বাচন কমিশন ইইউকে পর্যবেক্ষক পাঠাতে অনুরোধ করেছিল। বৃহস্পতিবার ইসি সচিবালয়ে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকেও পর্যবেক্ষক না পাঠানোর বিষয়টি পুনরায় জানিয়েছে ইইউ প্রতিনিধি দল।

তারা বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে পর্যবেক্ষক না পাঠানোর বিষয়টি জানায়। তবে কেন তারা পর্যবেক্ষক পাঠাবে না সে বিষয়ে সরাসরি বা চিঠিতে কিছু উল্লেখ করেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন