শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খাশোগি ঘটনায় টালমাটাল সউদী : পদ হারাতে পারেন যুবরাজ

দায়ী করা হতে পারে গোয়েন্দা আসিরিকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ৬:১৯ পিএম

সউদী এলিজেন্স কাউন্সিল গত বছর দেশটির রাজতন্ত্রের প্রথা ভেঙে যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে নয়া যুবরাজ পদে নিয়োগ দিয়েছিল। এই কাউন্সিল এখন ২৮ বছর বয়সী মোহাম্মাদ বিন সালমানের ছোট ভাই খালিদ বিন সালমানকে উপ-যুবরাজের দায়িত্ব দিতে চাচ্ছে। পর্যায়ক্রমে তাকে যুবরাজের পদে অভিষিক্ত করা হবে। খালিদ বর্তমানে আমেরিকায় সউদী রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন। ফ্রান্সের দৈনিক লা ফিগারো বৃহস্পতিবার প্যারিসের একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে।
সউদী সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার কথা স্বীকার করে গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল আহমেদ আল আসিরির ওপর দায় চাপানোর পরিকল্পনা করেছে সউদী কর্তৃপক্ষ। আসিরি সউদী যুবরাজের উচ্চ পর্যায়ের উপদেষ্টা। বৃহস্পতিবার সংশ্লিষ্ট তিন সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।
মোহাম্মাদ বিন সালমানের বিষয়ে একটি সউদী সূত্র লা ফিগারোকে বলেছে, খালিদকে উপ-যুবরাজের পদে বসানোর অর্থ হবে আগামীতে যুবরাজের পদ হারাবেন মোহাম্মাদ বিন সালমান। এভাবে সউদী রাজতন্ত্রের ক্ষমতা সালমান পরিবারের কাছেই রেখে দেয়া সম্ভব হবে। দেশে এবং দেশের বাইরে খালিদ বিন সালমান তার বড় ভাই মোহাম্মাদের চেয়ে অনেক বেশি জনপ্রিয় বলে পত্রিকাটি জানিয়েছে।
এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস বলেছে, তদন্ত শেষে খাশোগি নিহত হয়েছেন বলে স্বীকার করার পরিকল্পনা করেছে সউদী আরব। আর এ হত্যাকাণ্ডের দায় চাপানো হবে সউদী আরবের শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল আহমেদ আল আসিরির ওপর। বলা হবে, খাশোগিকে আটক করে সউদী আরবে নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য যুবরাজ মোহাম্মদের মৌখিক অনুমোদন ছিল। তবে আসিরি তার সে নির্দেশনা বুঝতে পারেননি এবং খাশোগিকে সউদী আরবে ফিরিয়ে না নিয়ে তাকে হত্যা করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন