শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খাশোগি হত্যার ‘অডিও আলামত’ সরবরাহ করেছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ৯:০২ পিএম | আপডেট : ১২:১০ এএম, ১১ নভেম্বর, ২০১৮

সৌদি আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সকে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সম্পর্কিত অডিও রেকর্ডিং’র অনুলিপি সরবরাহ করেছে তুরস্ক। প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার শত বছর পূর্তি উপলক্ষে শনিবার ফ্রান্স সফরের আগে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান সাংবাদিকদের এই কথা বলেন। তিনি আবারও বলেছেন যে, খাশোগিকে কে হত্যা করেছে তা আগে থেকেই জানতো সৌদি আরব।
এরদোয়ান বলেন, ১৫ সদস্যের দলের মধ্যে নির্দিষ্টভাবে কে জামাল খাশোগিকে হত্যা করেছে তা সৌদি আরবের জানা। ২ অক্টোবর হত্যাকাণ্ডের একদিন আগে তারা তুরস্ক পৌঁছেছিল। তিনি আরও বলেন, অনুষ্ঠান চলাকালে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে পারেন। তিনি বলেন, প্যারিসে যাওয়ার পর আমরা একটা সুযোগ খোঁজার চেষ্টা করবো আর এজন্য আমরা একটি দ্বিপাক্ষিক বৈঠকের চিন্তা করবো।
২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি। কনস্যুলেট ভবনে তার হত্যাকাণ্ড সংঘটিত হওয়ার কথা স্বীকার করলেও এর সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনও ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে আসছে দেশটি। তবে সৌদি আরবের এমন দাবি মানছে না তুরস্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ। ইউরোপীয় দেশগুলো এ ইস্যুতে রিয়াদের বিরুদ্ধে সোচ্চার হয়। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ চাপের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে বাধ্য হন।
সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার প্রমাণ সম্বলিত অডিও রেকর্ড ও যাবতীয় তথ্য তুরস্কের নিজস্ব তদন্তে পাওয়া। এর আগে এসব রেকর্ড অন্য কারও কাছে হস্তান্তর করা হয়নি বলে জানিয়েছিলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসলোগু। তবে এবার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই রেকর্ডিং হস্তান্তরের কথা জানালো দেশটি। সূত্র: বিবিসি, আল জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন