ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোহাম্মদ বিন সালমানের বিমান ব্যবহার করেই হত্যা করা হয় খাশোগিকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৫২ পিএম

নির্বাসনে থাকা সউদী সাংবাদিক ও যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টের নিবন্ধক জামাল খাশোগির হত্যার সাথে জড়িত ঘাতক দল রিয়াদ-ইস্তাম্বুল যাতায়াতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নিয়ন্ত্রণাধীন এক প্রাইভেট বিমান কোম্পানির মালিকানার জেট ব্যবহার করেছিল। বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এই তথ্য জানায়।
কানাডায় নির্বাসনে থাকা সাবেক সউদী গোয়েন্দা প্রধান সাদ আল-জাবরির বিরুদ্ধে কানাডার এক আদালতে অর্থ আত্মসাতের অভিযোগে এক মামলায় দাখিল করা এক প্রামান্য দলিল থেকে এই তথ্য প্রকাশ করা হয়। সউদী মন্ত্রী মোহাম্মদ আল-শেখের স্বাক্ষরিত ‘সর্বোচ্চ গোপনীয়’ শিরোনামের এই দলিলে স্কাই প্রাইম এভিয়েশন নামের কোম্পানিটির হস্তান্তরের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। জামাল খাশোগিকে ইস্তাম্বুলে হত্যার এক বছর আগে ২০১৭ সালে কোম্পানিটি হস্তান্তর করা হয়।
গত বছর সাদ আল-জাবরি সউদী যুবরাজের বিরুদ্ধে তাকে হত্যার চেষ্টার অভিযোগে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ডিস্ট্রিক্ট কোর্টে মামলা দায়ের করলে আল-জাবরির বিরুদ্ধে কানাডায় এই অর্থ আত্মসাতের মামলা করা হয়।
এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি (সিআইএ) তাদের প্রতিবেদনে জানায়, মোহাম্মদ বিন সালমানের আদেশেই জামাল খাশোগিকে হত্যা করা হয়।
২০১৯ সালে পাবলিক এভিয়েশন ডাটার বরাত দিয়ে জাতিসঙ্ঘের এক প্রতিবেদনে স্কাই প্রাইম এভিয়েশনের এইচজেড-এসকে ওয়ান ও এইচজেড-এসকে টু, নাম্বারের দুইটি প্রাইভেট জেট ব্যবহার করে রিয়াদ-ইস্তাম্বুল যাতায়াত করে ঘাতক দলের ১৫ সদস্য। সূত্র : ডেইলি সাবাহ, মিডল ইস্ট আই ও সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Jamal Uddin Jamal ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
নিজের দেশ নিয়ে লেখালেখি করুন, এটি একটি দেশের আভ্যন্তরীণ বিষয়। ভিন্ন দেশ নিয়ে চিন্তা না করাই বৃদ্ধিমান কাজ।‌
Total Reply(0)
Rofique ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
এ ঘাতকে আটক কারা হোক
Total Reply(0)
জসিম ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
অপরাধী যেই হোক না কেন তার শাস্তি হওয়া দরকার
Total Reply(0)
Rahat Bashar ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
সব বিচার একদিন হবে
Total Reply(0)
Ikbal H Kawsar ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
এর পিছনে রাঘব বোয়ালের হাত ছিলো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন