শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘উভচর’ প্লেনের টেস্ট ফ্লাইট সফলভাবে সম্পন্ন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

চীনে নির্মাণ করা বিশ্বের সবচেয়ে বড় যে উভচর প্লেন (পানি ও স্থল থেকে উড্ডয়ন বা অবতরণে সক্ষম), সেটির সফল পরীক্ষা চালানো হয়েছে। দেশটির নিজস্ব প্রযুক্তিতে নির্মিত ‘এজি৬০০’ নামের ওই প্লেনটি মসৃণভাবে উড্ডয়ন ও অবতরণ করে। গতকাল এজি৬০০ এর টেস্ট ফ্লাইট শেষ হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়। চীনের হুবেই প্রদেশের জিংমেনে প্লেনটি আকাশ থেকে পানিতে অবতরণ করে। দেশটির রাষ্ট্রীয় ফার্ম অ্যাভিয়েশন ইন্ড্রাস্ট্রি করপোরেশন অব চায়না এ উভচর প্লেন নির্মাণ করে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গতকাল স্থানীয় সময় সকাল ৮টা ৫১ মিনিটে জাংহে জলাশয় থেকে এজি৬০০ উড্ডয়ন করে। এরপর আকাশপথে প্লেনটি থাকে প্রায় ১৫ মিনিট। প্লেনটির কোড নাম ‘কুলং’। চার সদস্যের একটি দল প্লেনটি পরিচালনা করে। গত মাসে ১৪৫ কিলোমিটার উচ্চগতিতে প্লেনটি পানিতে প্রথম ‘ট্যাক্সিং’ সম্পন্ন করে।
এজি৬০০ প্লেনটি চারটি টার্বপ্রোপ ইঞ্জিন দিয়ে গঠিত। এছাড়াও এর উড্ডয়ন সীমা রয়েছে ১২ ঘণ্টা।
চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বলছে, নৌপথের উদ্ধার কার্যক্রম, পর্যবেক্ষণ ও অগ্নিনির্বাপণের জন্য প্লেনটি ব্যবহার করা হবে। গত বছরের ডিসেম্বরেও প্লেনটি সফলভাবে উড্ডয়ন করে। এছাড়াও এটি পানিতে আটটি ট্যাক্সিং টেস্ট সম্পন্ন করেছে। যাতে এর গতি ছিল ঘণ্টা প্রতি ১২০ কিলোমিটার ও ৮০ কিলোমিটার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন