রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আইবি এস : প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ

ডাঃ মোঃ হুমায়ন কবীর | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

আমাশয়ের সমস্যার মধ্যে একটি হলো আইবি এস বা ইরিটেবল বাওয়েল সিনড্রোম। এটি অন্ত্র ও পরিপাক তন্ত্রের একটি জটিল সমস্যা। এটি একটি যন্ত্রণাদায়ক রোগ। হঠাৎ পেটে কামড় তারপর সাথে সাথে মলত্যাগ করা জরুরী। এ রোগে পেট অধিকতর স্পর্শকাতর হয় বলে স্বাভাবিকের চেয়ে বেশি ক্রিয়াশীল থাকে। পাশ্চাত্য দেশে প্রতি ১০ জনে একজন অন্তত তার জীবদ্দশায় এরোগে আক্রান্ত হয়ে থাকে। সমীক্ষায় দেখা যায়, একটি দেশের লোক সংখ্যার ২০ শতাংশ আই বি এসের লক্ষণ বহন করে এবং ১০ শতাংশ ডাক্তারের শরণাপন্ন হয়। পুরুষদের চেয়ে নারীরা দুই থেকে তিন গুণ বেশি এ রোগে আক্রান্ত হয়ে থাকে। অন্ত্রের ক্যান্সারের সাথে এ রোগের মিল পাওয়া যায়। তবে আই বি এস হতে ক্যান্সারের সৃষ্টি হয় না। 

আই বি এস কি? : সিনড্রোম শব্দের অভিধানিক অর্থ হল একটি রোগের বিভিন্ন উপসর্গ। তাই আই বি এসকে পেটের বিভিন্ন উপসর্গের সংঙ্গা হিসেবে ধরা হয়। মানবদেহে অন্ত্র ও খাদ্য নালী মাংসপেশী দ্বারা তৈরী টিউব বা নল। এই মাংসপেশীর যখন অতিরিক্ত সংকোচন ও প্রসারণ হয় তখন অন্ত্রের মধ্যে থাকা ও মলের গতি ব্যাহত হয়। এরপর পালাক্রমে শুরু হয় কোষ্টকাটিন্য বা ডায়রিয়া।
আই বি এসের কারণ কি? : আই বি এস প্রকৃত কারণ এ পর্যন্ত জানা যায় নি। অনেক কারণে এ রোগ হয় বলে চিকিৎসার আন্তর্নিহিত কারণ উদঘাটন সম্ভব হয় নি। তবে বিজ্ঞানীরা কারণও প্রভাবক হিসেবে অনেক বিষয়কে চিহ্নিত করেছেন। সেগুলোকে ২ ভাগে ভাগ করা যায়। যথাঃ -
শারীরবৃত্তীয় কারণঃ এর মধ্যে অন্ত্রনালীর বেশি স্পর্শকাতরতা, অন্ত্রনালীর অস্বাভাবিক নাড়াচাড়া, এলার্জি ও ইনফেকশন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কেউ গম ও দুধ জাতীয় খাবার সহ্যক্ষমতা কম অর্থাৎ এ জাতীয় খাবার খাওয়ার পরই আমাশয়ের সমস্যা তথা আই বি এস শুরু হয়।
মনোসামাজিক কারণঃ এ সমস্যায় প্রথমেই আছে হতাশ ও দুশ্চিন্তা ইত্যাদি। এছাড়া অধিক মানসিক চাপ ও আই বি এস কে প্রভাবিত করে থাকে। আই বি এসে আক্রান্ত ব্যক্তিরা অল্প সমস্যা হলেই মানসিকভাবে দুশ্চিন্তা গ্রস্থ হয়ে পড়ে ফলে তারা পরিস্থিতি সহজে মানিয়ে নিতে পারে না।
এছাড়া খাদ্যাভ্যাস, অন্ত্রের প্রদাহ, অন্ত্রের সংক্রমণ, মাদক গ্রহণ, পেটের অপারেশন, বংশগত কারণ, হরমোন জনিত কারণ বিশেষ করে মহিলাদের মাসিক চক্রের সমস্যা এবং অনেক সময় এন্টিবায়েটিক সহ অনেক ঔষুধ সেবন ও আই বি এসের সমস্যাকে ত্বরান্বিত করে।
আই বি এস কোন বয়সে হয়ঃ এরোগে পুরুষ ও মহিলা উভয়ই ভূগে থাকেন। পুরুষের তুলনায় মহিলারা আনুপাতিক হারে বেশী ভুগে থাকেন। এটি সাধারণত ১৮-৪০ বছরের মহিলা ও পুরুষের মধ্যে রোগের উপসর্গ দেখা দেয়।
উপসর্গ বা লক্ষণবলীঃ পাতলা পায়খানা ও কোষ্টকাঠিন্য উভয়ই দেখা যায়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, কিছু দিন কোষ্টকাঠিন্য আবার কিছু দিন পাতলা পায়খানা হচ্ছে। তবে কোনটি বেশী হচ্ছে তার উপর ভিত্তি করে আই বি এসকে ২ ভাগে ভাগ করা যায়। কোষ্টকাঠিন্য প্রধান এবং আমাশয় প্রধান। এসব ক্ষেত্রে নিন্মোক্ত উপসর্গাদি দেখা যায়।
পেটে ভূটভাট শব্দ হয়।
যাদের কোষ্টকাঠিন্য তাদের পেট ব্যথার সাথে ছোট ছোট কষ্টকর মলত্যাগ।
আমাশয় প্রধান আই বি এসে ঘন ঘন কিন্তু অল্প পরিমাণ পায়খানা হয়। এক্ষেত্রে ওজন ঠিক থাকে। আর মলের সাথে আম যায়। রক্ত যায় না।
খাদ্য গ্রহণের পরে পেটে অশান্তি বোধ এবং পেট ফুলে যায়।।
ডায়রিয়া সাধারণতঃ সকালে মলত্যাগের সময় হয়ে থাকে।
পিচ্ছিল পদার্থ যা চর্বিযুক্ত মলত্যাগ।
মলত্যাগের পরও মলত্যাগের ইচ্ছা অনুভব।
এ সমস্যাগুলো ৬ মাসের বেশী সময় থাকলে চিকিৎসকরা আই বি এস হয়েছে বলে সন্দেহ করে। এছাড়াও যাদের এ সমস্যা আছে, তারা পোলাও, কোর্মা, বিরিয়ানি, তেহারী ইত্যাদি তেলযুক্ত খাবার এবং দুধ, দই, দুধ-চা, পায়েস, সেমাই ইত্যাদি খাবার খেলেই পেট খারাপ হয়ে পড়ে। আমাদের দেশে লিভার সেন্টারের গবেষণা হতে দেখা গেছে যেসব রোগীর দীর্ঘমেয়াদি লিভার প্রদাহ থাকে এবং ফ্যাটি লিভার থাকে তাদের অধিকাংশই কোন না কোন সময় আই বি এসে আক্রান্ত হয়। আবার যেসব রোগীর পায়খানার অভ্যাসের পরিবর্তন, পেট ফোলা, পেটে ব্যাথা, পেটে শব্দ, খাদ্য হজমে সমস্যা নিয়ে আসে তাদের অধিকাংশই পরবর্তীতে লিভার সিরোসিস ধরা পড়ে।
বলা বাহুল্য যে, বমিভাব, বমি, ঢেকুর ওঠা, ক্ষুধামন্দা, ঘাম হওয়া, মাথাব্যাথা, অনিদ্রা, জ্ঞান হারানো, রক্ত মিশ্রিত পায়খানা এগুলো আই বি এসের উপসর্গ হিসেবে সুনির্দিষ্ট নয়। উপসর্গগুলো কয়েক দিন, কয়েক সপ্তাহ, কয়েক মাসও থাকতে পারে। যদিও উপসর্গগুলো বেশির ভাগ ক্ষেত্রে পর্যায়ক্রমে ঘটে থাকে।
রোগ নির্ণয়ঃ আই বি এস সাধারণত উপসর্গের উপর ভিত্তি করে নির্ণয় করা হয়। তবে আরো নিশ্চিত হওয়ার জন্য নিন্মোক্ত পরীক্ষাগুলো করা প্রয়োজন। মল পরীক্ষা, পেটের এক্স-রে, রক্ত পরীক্ষা, বেরিয়াম এনেমা, কলোনোস্কোপি ইত্যাদি
চিকিৎসা ও ব্যবস্থাপনাঃ আই বি এস সাধারণত উপসর্গভিত্তিক রোগ আর এর চিকিৎসাও উপসর্গানুসারে প্রদান করা হয়। আই বি এস এর উপসর্গগুলো কমানোর জন্য বাজারে নানা রকম ঔষধ আছে। তবে চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোন ঔষধ খাওয়া উচিৎ নয়।।
ঔষধ খাওয়ার আগে আপনার রোগ সম্পর্কে চিকিৎসকের নিকট বিস্তারিত বলুন। আই বি এস একটি নিয়ন্ত্রণ যোগ্য রোগ।
খাদ্যভ্যাসঃ আঁশযুক্ত খাবার আই বি এসকে প্রতিহত করে। ধীরে ধীরে আঁশযুক্ত খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।
শাকজাতীয় যে সব খাবার গ্যাস উদ্রেক করে তা বর্জন করতে হবে।
দুধ ও দুধ জাতীয় খাবার রোগীর উপসর্গ বাড়িয়ে দেয়। তাই এগুলো পরিহার করতে হবে।
চর্বিযুক্ত খাবার, তৈলাক্ত খাবার ও ভাজাপোড়া খাবার বর্জন করতে হবে।
অতিরিক্ত মশলাযুক্ত ও গুরুপাক খাবার বর্জন করতে হবে।
ইসবগুলের ভূষি ও অন্য আঁশযুক্ত খাবার গ্রহন করতে হবে।
মানসিক চাপের সাথে সম্পর্কযুক্তঃ
মানসিক চাপ কমাতে হবে। সহনীয় পর্যায়ের মানসিক চাপ মানুষকে উদ্বিগ্ন করে কিন্তু অসহনীয় মানসিক চাপ মানুষকে বিষাদগ্রস্থ করে, ফলে আই বি এসের উপসর্গাদি দেখা দেয়।
আই বি এস হতে মুক্তি পেতে হলে মানসিক চাপ কমাতে হবে। দৈনন্দিন জীবনে মানসিক চাপ কমানো যায় না তবে আয়ত্বের মধ্যে রাখা সম্ভব। মানসিক চাপ কমানোর জন্য ব্যায়াম একটি উপকারী প্রভাবক। তাই ব্যায়াম করতে এবং মনকে আনন্দ ও প্রশান্তি দিতে পারে এমন কিছু করতে হবে। রিলাক্সেশন থেরাপি, হিপনোথেরাপি, বায়োফিতব্যাক মাধ্যমে মানসিক চাপ কমানো সম্ভব।
আই বি এস একটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ। তাই এটি নিয়ন্ত্রণের জন্য রোগীর মানসিক শক্তি ও নিয়ন্ত্রণ জীবনযাত্রায় যথেষ্ট। এক্ষেত্রে হোমিওপ্যাথিক একটি উপসর্গভিত্তিক চিকিৎসা পদ্ধতি। তাই হোমিওপ্যাথিক বিধান মতে ঔষুধ সেবনে আই বি এস হতে সুস্থ হওয়া সম্ভব। আই বি এস রোগীদের সুস্থ থাকতে হলে একজন অভিজ্ঞ হোমিওপ্যাথিক ডাক্তারের শরনাপন্ন হয়ে চিকিৎসা গ্রহন করতে হবে।

ডাঃ মোঃ হুমায়ন কবীর
রেনেসা হোমিও মেডিকেয়ার
৮৯, নিমতলী সিটি কর্পোরেশন মার্কেট
চাঁনখারপুল, ঢাকা।
০১৭১৭৪৬১৪৫০, ০১৯১২৭৯২৮৯৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (52)
রাজু ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৪৬ পিএম says : 0
আমি আই বি এসে ভুগছি ৷ রাজশাহী তে অবস্হান করছি ৷ কোন চিকিৎসকের নিকট যাব?
Total Reply(0)
সন্দীপ সরকার ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৪০ পিএম says : 0
আমার আমাশয় প্রধান আই,বি,এস হয়েছে প্রায় ৬মাস নাগাদ। মেডিসিনের ডাক্তার দেখাচ্ছি। নো প্রগ্রেস! লক্ষণ: ১)পেট সব সময় খালি ভাব ২) ক্ষুধা ভাব ৩) পেট ভাটভুট ৪) বায়ু সরা ৫) পাতলা পায়খানা (দিনে সর্বোচ্চ ৩বার/স্বাভাবিকতঃ ১বার) ৬) কাজে শরীরের স্বাভাবিক জোর পাই না ৭) ঘুম স্বাভাবিক না।
Total Reply(0)
মোঃ তুহিন রানা ৩ জুলাই, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
আসসালামুআলইকুম আমি মোঃ তুহিন আমার বয়স ১৮ আমি আই,বি,এস রোগে ভুগছি কি না তা জানিনা কিন্তুু আই,বি,এস রোগের উল্লেখিত কয়েকটি বিষয় আমার ক্ষেত্রেও ঘটে যেমন ১/দিনে ৪-৫ বার পাতলা এবং পিচ্ছিল পায়খানা। ২/ক্ষুধা মন্দা ৩/বমি বমি ভাব ৪/ সারাক্ষণ পেট ভুটভাট সব্দ ৫/ রাতে ঘুম না হওয়া ৬/ অতিরিক্ত মানসিক চাপ আর সবচেয়ে বেশি যে জিনিসটা আমাকে যন্ত্রনা দেয় তা হলো আমার স্বাস্থ্যহীনতা দিন দিন শুধু কংকালের মত হয়ে যাচ্ছি। তাই আমি আশা করি আপনি আপনার গুরুত্বপূর্ণ মতামতটি যানিয়ে উপকৃত করবেন ধন্যবা।
Total Reply(0)
rezaul karim ৭ জুলাই, ২০১৯, ৫:১৮ পিএম says : 0
আইবিএস ডায়াবেটিকস মত একটি রোগ। ডায়াবেটিকস যেমন ভালো না তেমনি আইবিএসও ভালো হয় না।তবে দুইটি রোগই খাদ্যাভ্যাস পরিবতন করে নিয়ন্ত্রন করে রাখতে হয়।ডায়াবেটিস জন্য ব্যায়াম যেমন জরুরি তেমনি আইবিএস জন্য ব্যায়াম জরুরি। আইবিএস রুগির কষ্ট বলে বুঝানো সম্ভব নয়।আইবিএস এর কষ্ট শুধু আইবিএস রুগি বুঝতে পারে।আইবিএস রুগির মতে তার জীবনটাই যেন একটি অভিসপ্ত জীবন। আইবিএস বিহীন লোককে দেখলে আইবিএস রুগির হিংসা হয়।বাংলাদেশে আইবিএস রুগির স্ংখ্যা অনেক!কিন্তু ভালো চিকিৎসক এর অভাবে আইবিএস এর রুগিরা কষ্ট থেকে মুক্তি পাচ্ছে না।একদিকে যেমন বাংলাদেশে আইবিএস এর ভালো কোন ঔষধ নাই তেমনিভাবে আইবিএস রুগিদেরকে সচেতন মুলক পরামরশ দেওয়ার কেউ নেই।কিছু খাবার রহিয়াছে যা খেলে আইবিএস থেকে মুক্তি না পেলেও ভালো থাকা সম্ভব।বাংলাদেশ একটি জনবহুল দেশ।১৮ -৭০বছর বয়সী শতকরা পনের জন লোক আইবিএস রুগে ভুগলে প্রায় এককোটি বিশ লাখ লোক আইবিএস রোগে ভুগিতেছে।এর জন্য দরকার সচেতনামুলক ট্রেনিং। সচেতন করলে অনেক আইবিএস রুগি এমনিতেই ভালো হয়ে যাবে।
Total Reply(0)
নাসিরুল ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
আমি IBS এ ভুগছি। রাজশাহীতে আছি কোথায় এর ভালো চিকিৎসা হবে জানাবেন। আমি দিন দিন রোগা হয়ে যাচ্ছি। এর কি স্থায়ী চিকিৎসা হয় না?
Total Reply(0)
মারিয়া ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০৬ পিএম says : 2
আমি আইবিএস এর রোগী।ভাল হোমিওপ্যাথি ডাকতার কোথায় পাবো
Total Reply(0)
মারিয়া ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০৬ পিএম says : 1
আমি আইবিএস এর রোগী।ভাল হোমিওপ্যাথি ডাকতার কোথায় পাবো
Total Reply(0)
শিপন ৩১ অক্টোবর, ২০১৯, ৯:৩১ পিএম says : 1
আমি আই বি এস এ ভুগতেছি,, এখন কোন ডাক্তার এর কাছে যাইতে হবে।।
Total Reply(0)
বিল্লাল ২৮ ডিসেম্বর, ২০১৯, ৭:৪৩ পিএম says : 0
আমার রাতে ভালো ঘুম হয় না। ঠিকমত পায়খানা হয় না। পেট সবসময় ফুলা থাকে। কিছু খেলে হজম হয় না।ঘন ঘন ঢেকুর উঠে।
Total Reply(0)
বিল্লাল ২৮ ডিসেম্বর, ২০১৯, ৭:৪৩ পিএম says : 0
আমার রাতে ভালো ঘুম হয় না। ঠিকমত পায়খানা হয় না। পেট সবসময় ফুলা থাকে। কিছু খেলে হজম হয় না।ঘন ঘন ঢেকুর উঠে।
Total Reply(0)
বিল্লাল ২৮ ডিসেম্বর, ২০১৯, ৭:৪৩ পিএম says : 0
আমার রাতে ভালো ঘুম হয় না। ঠিকমত পায়খানা হয় না। পেট সবসময় ফুলা থাকে। কিছু খেলে হজম হয় না।ঘন ঘন ঢেকুর উঠে।
Total Reply(0)
RUBEL ৬ জানুয়ারি, ২০২০, ৪:৪১ পিএম says : 0
ibs problem 1 years
Total Reply(0)
মোহসীন শেখ ২১ জানুয়ারি, ২০২০, ৩:৫৬ পিএম says : 0
দীর্ঘ ৪ বছর থেকে অামার এই জটিলরোগ নিয়ে ভোগিতেছি
Total Reply(0)
Tamim ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৯:২৮ এএম says : 0
বাই আমি কি খইমো,,, আমার পেটে সমস্যা কয় দিন বালা আবার পেটে সমস্যা বাই ভাই যে সময় পেটের সমস্যা ভালো সে সময় শরীরটা একটু ভালো হয় তারপর যে সময় পাতলা পায়খানা হয় তখন শরীরটা ভেঙ্গে যায়
Total Reply(0)
মোঃ মাহতিম আলম ৪ এপ্রিল, ২০২০, ১১:৪৬ এএম says : 0
আমার বয়স একুশ বছর। দীর্ঘ চার বছর যাবৎ আইবিএসে ভুগছি চিকিৎসা পরীক্ষা করেছি কিন্তু কোনো ফল পাচ্ছিনা। নিজেকে কোন পরিবেশের সাথে মানিয়ে তুলতে পারতেছি না। দিন দিন রোগা হয়ে যাচ্ছে। প্রতিদিনই প্রায় দুই থেকে তিনবার পাতলা পায়খানা হয়। দুধ জাতীয় কোন কিছুই আমি খাইনা হোমিওপ্যাথি এলোপ্যাথিক সব ধরনের আমি সেবন করতাছি কিন্তু কোনো ভালো ফল পাচ্ছিনা। নিজেকে খুব অভাগা অভাগা মনে হয় খুব কষ্ট লাগে তখন যখন আমি সাধারণ মানুষের মতো খাবার-দাবার করতে পারিনা।কোন কাজে শরীর থেকে শক্তি পাই না শরীর একদম দুর্বল হয়ে যায়। আমি আর নিতে পারছি না। আমার সূর্যের বাইরে চলে গেছে। আমাকে এর জন্য কি করতে হবে এবং কোন চিকিৎসকের চিকিৎসা নিতে হবে সুস্থ হওয়ার জন্য। বা কি ধরনের ওষুধ সেবন করতে হবে এই রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য।
Total Reply(0)
মো: গোলাম রব্বানি ৮ এপ্রিল, ২০২০, ১১:২৩ পিএম says : 0
আমি দীর্ঘ 8 বছর ধরে আইবিএস রোগে ভুগিতেছি। অনেক নিয়ম ও চেষ্টা করেঔ কোন ফল পাই নাই। জানি না কপালে কি লেখা আছে।
Total Reply(0)
মো: গোলাম রব্বানি ৮ এপ্রিল, ২০২০, ১১:২৩ পিএম says : 0
আমি দীর্ঘ 8 বছর ধরে আইবিএস রোগে ভুগিতেছি। অনেক নিয়ম ও চেষ্টা করেঔ কোন ফল পাই নাই। জানি না কপালে কি লেখা আছে।
Total Reply(0)
মো হাসানুজ্জামান ৩ মে, ২০২০, ১০:২৩ পিএম says : 0
আমি একজন আ বি এস এর রোগী। আমি আমাশয় আ বি এস এ ভুগছি । রাজশাহীতে আছি। একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি ডাঃ এর অনুসন্ধান দিলে উপকৃত হব
Total Reply(0)
মো হাসানুজ্জামান ৩ মে, ২০২০, ১০:২৩ পিএম says : 0
আমি একজন আ বি এস এর রোগী। আমি আমাশয় আ বি এস এ ভুগছি । রাজশাহীতে আছি। একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি ডাঃ এর অনুসন্ধান দিলে উপকৃত হব
Total Reply(0)
মো হাসানুজ্জামান ৩ মে, ২০২০, ১০:২৩ পিএম says : 0
আমি একজন আ বি এস এর রোগী। আমি আমাশয় আ বি এস এ ভুগছি । রাজশাহীতে আছি। একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি ডাঃ এর অনুসন্ধান দিলে উপকৃত হব
Total Reply(0)
মোঃনাসির ৭ মে, ২০২০, ২:৩৬ এএম says : 0
আমি অনেক দিন দর আমার বতরুম কিলিয়ার হয়না মাজেমাজে জাখাই তাতেই পেটে গ্যস হয় বেটে বডুম বুডুম করে গ্যাসের ঔষধ অনেক খেয়েছি কাজ হয়না আবার গ্যাস বের হয় মাজেমাজে হয়না কি করবো
Total Reply(0)
আকাশ ৩০ মে, ২০২০, ১১:১৩ এএম says : 0
ভাই আমারও আই,বি,এস।যাদের আছে দয়াকরে ফোন দেন।আমি ঊপকার পাইছি
Total Reply(1)
হাসান ২২ জুলাই, ২০২২, ৮:০৫ পিএম says : 0
ভাই প্লিজ আপনার নম্বরটি দেন মেইলে,,,
আবুল কালাম সৌদিআরব ১৭ জুন, ২০২০, ১০:০৪ পিএম says : 0
সব সময় ভুটভুট শব্দ অশান্তিভাব রাতে ঘম হয় না কিছু বেথা পায়খানা পাতলা শক্ত ইত্যাদি
Total Reply(0)
মোবারক আলী ৫ আগস্ট, ২০২০, ১০:২১ পিএম says : 0
আমার আমেশা অনেক ধরে
Total Reply(0)
shishir ১০ আগস্ট, ২০২০, ৫:৫২ পিএম says : 0
আমি দীর্ঘদিন ধরে পেটের সমস্যায় ভোগছি। দিনে ৩ থেকে ৪ বার বাথরুমে যেতে হচ্ছে। ঘন ঘন পায়খানা হচ্ছে এবং পায়খানা নরম হয় এবং পেটের ভিতর প্রায় ভুট ভুট করে। সারাক্ষণ অস্বস্তিতে ভোগতে হয়। খাওয়ার ইচ্ছ জাগে না। রাতে ঠিক মতো ঘুমও হচ্ছে না। এই অবস্থায় কি করতে পারি বা কোন ঔষধ কি সেবন করতে পার,,,,
Total Reply(0)
নাবিলা ২৪ আগস্ট, ২০২০, ৭:০২ পিএম says : 0
আমার সব সময় পেট নরম থাকে, কি করলে সমাদান পাওয়া যাবে?
Total Reply(0)
নাবিলা ২৪ আগস্ট, ২০২০, ৭:০২ পিএম says : 0
আমার সব সময় পেট নরম থাকে, কি করলে সমাদান পাওয়া যাবে?
Total Reply(0)
RABIUL KARIM ২৫ আগস্ট, ২০২০, ১০:২৭ এএম says : 0
আমার সব সময় পেটে জ্বালা পোড়া আর অস্বস্তি
Total Reply(0)
মশিউর ৭ অক্টোবর, ২০২০, ৮:৩৭ পিএম says : 0
ভাই ibs ভুগছেন আমার কাছে ফোন দেন।আমি ভালো হয়ছি আপনারাও হবে...
Total Reply(1)
হাসান ২২ জুলাই, ২০২২, ৮:১৫ পিএম says : 0
ভাই ই-মেইলে আপনার ফোন নম্বরটি দেন, আমি যোগাযোগ করবো,,,,,,,,,,
Rubel hossain ১২ অক্টোবর, ২০২০, ১২:৩৫ পিএম says : 0
Moshiur Vai amake help koren
Total Reply(1)
মোঃ শাহাজালাল, ২১ মার্চ, ২০২১, ৩:৫৪ পিএম says : 0
আমি ও দীর্ঘদিন ধরে আই,বিিএস, রোগে ভুগছি, দয়া করে সাহার্য্য করলে, অনেক উপর্কীত হব
koushik Rana ১৬ অক্টোবর, ২০২০, ১১:১৯ এএম says : 0
আই বি এস থেকে কিভাবে মুক্তি পাবো
Total Reply(0)
মাহফুজ ২২ অক্টোবর, ২০২০, ১০:৪০ পিএম says : 0
আইবিস রোগটি অনেক জটিল তার থেকে আরো জটিল হচ্ছে দৈনন্দিন জীবন যাপনে খাবারের রুটিন তালিকা।আইবিএস একমাত্র হোমিওপ্যাথি সেবনেই সম্ভব।আমি অনেক রোগীকে চিকিৎসা প্রদান করেছি কিন্তু অনেকের মাঝেই এ সমস্যা আছে।তারপর ও অনেকে এ রোগটি জটিল না হলে সটিক চিকিৎসা গ্রহণ করতে চায়না।
Total Reply(0)
Mahbub Alam ৩ ডিসেম্বর, ২০২০, ২:০৭ পিএম says : 0
Ami onek din theke suffer kore aschi if anyone can suggest me please ?
Total Reply(0)
Mahbub Alam ৩ ডিসেম্বর, ২০২০, ২:০৭ পিএম says : 0
Ami onek din theke suffer kore aschi if anyone can suggest me please ?
Total Reply(0)
alamin ২৮ ডিসেম্বর, ২০২০, ৭:৫১ এএম says : 0
vai kew help koren ami rajshahi kothai valo dactor er kasa jabo?
Total Reply(0)
সুমন কুমার বালা ১৬ জানুয়ারি, ২০২১, ১১:০৯ এএম says : 0
আমি সুমন৷ আমার বয়স ২১ বছর। আমি গত ৫ বছর যাবত আইবিএস এ ভুগছি। কোন ডা্ক্তার দেখিয়ে লাভ হচ্ছে না। আমিএর থেকে মুক্তি পেতে হলে কি করতে পারি
Total Reply(0)
সুমন কুমার বালা ১৬ জানুয়ারি, ২০২১, ১১:০৯ এএম says : 0
আমি সুমন৷ আমার বয়স ২১ বছর। আমি গত ৫ বছর যাবত আইবিএস এ ভুগছি। কোন ডা্ক্তার দেখিয়ে লাভ হচ্ছে না। আমিএর থেকে মুক্তি পেতে হলে কি করতে পারি
Total Reply(0)
সমীর পাল ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩২ পিএম says : 0
আমি 14বছর বয়স থেকে পেটের অসুখে ভুগছি। এখন বয়স 67 64 বছরে ড: বলেন আপনি আই বি এস রুগী। কসটো করেই আপনা কে বাঁচতে হবে। অনেক দিন বাচবেন।
Total Reply(0)
মশিউর ভাই আপনার নম্বরটা দেন ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৫২ এএম says : 0
মশিউর ভাই আপনার নম্বরটা দেন
Total Reply(0)
শাহাদাত হোসাইন ৭ মার্চ, ২০২১, ৬:৫৮ পিএম says : 0
আমি দীর্ঘ দুই বছর যাবত পেটের সমস্যায় ভুগতেছি, ক্লোনসকপি করায়ছি কোন রোগ ধরা পড়েনি। এখনো প্রতিদিন ১/২ বার পায়খানা নরম নরম হয়।
Total Reply(0)
ফরিদ ১১ মার্চ, ২০২১, ৪:৪০ পিএম says : 0
আমার দুই বছর যাবত পেটের সমস্যা পেট সব সময় বুটবাট শব্দ করে কিছুদিন কোষ্ঠকাঠিন্য কিছুদিন পাতলা পায়খানা এই সমস্যা থেকে মুক্তি পাবো কি
Total Reply(0)
মোঃ শাহাজালাল ২১ মার্চ, ২০২১, ৪:০৫ পিএম says : 0
আমি দীর্ঘদিন যাবৎ আই,বিি,এস, রোগে ভুগছি, আমার খুব পেটে ব্যাথা ও মলদ্বালে কুট কুট করে , দয়া করে কেউ একটা ভালো চিকিৎসকের ঠিকানা দিন।
Total Reply(0)
আল আমিন ২৭ মার্চ, ২০২১, ৯:২১ পিএম says : 0
আমি দীর্ঘ চার বছর যাবৎIBS রোগে ভুগছি বিভিন্ন ডাক্তার দেখিয়েছি কিন্তু কোনো ভালো ফলাফল পাইনি!
Total Reply(0)
আল আমিন ২৭ মার্চ, ২০২১, ৯:২১ পিএম says : 0
আমি দীর্ঘ চার বছর যাবৎIBS রোগে ভুগছি বিভিন্ন ডাক্তার দেখিয়েছি কিন্তু কোনো ভালো ফলাফল পাইনি!
Total Reply(0)
মোঃ মাইদুল ইসলাম ৬ জুন, ২০২১, ১:২৩ পিএম says : 0
আমি প্রায় ৫থেকে ৬ বছর যাবত এই সমেস্যায় বুকছি। আমি অনেক ডাঃ দেখিয়েছি কোন ফল হয়নি। আমি পুরাতন ঢাকায় আছি। আমার আসেপাশে কোন ভালো হোমিওপ্যাথি ডাঃ থাকলে জানিয়েন
Total Reply(0)
ডা. রকিবুল হাসান ১৬ জুন, ২০২১, ১১:৪৬ এএম says : 0
আপনাদে যার যার সমস্যা আমার সাথে যোগাযোগ করেন কিছু হলেও উপকার করতে চেষ্টা করবো।
Total Reply(0)
মোঃ কায়েস মিয়া ১৯ আগস্ট, ২০২১, ১১:৪৯ পিএম says : 0
আমি অনেকদিন যাবৎ এরোগে ভুগছি পরামর্শ থাকলে একটু দিয়েন।
Total Reply(0)
মো আবু রায়হান ১২ সেপ্টেম্বর, ২০২১, ২:৪২ এএম says : 0
আমি আই বিএস এ ভুগছি কি করবো বুঝতে পারছি না কেউ পরামর্শ দেন।
Total Reply(0)
md kawsar ৩০ ডিসেম্বর, ২০২১, ১০:৪৪ পিএম says : 0
আমি আই বি এস এর রোগি। আমাকে বাচান প্লিজ। আমি ঔষধ খেয়েও সুস্থ হইনা
Total Reply(0)
হাসান ২২ জুলাই, ২০২২, ৮:৪৪ পিএম says : 0
আমি নিজেই অস্থির অবস্থায় আছি আই বি এস এর কারনে, আমিও অনেক ডাক্তার দেখিয়েছি, সবাই একই ঔষধ দিছে, ম্যাভেভ্যারিন গ্রুপের ও প্রোবায়োটিক সেবন করতে দিছে, যেমন একটেরিয়া, গুডগার্ড, প্রোবায়ো এ ধরনের। তবে সব থেকে ইনপর্টেন্ট যেসব খাবার খেলে সমস্যা মনে হয় সেগুনলো খাবার বাদ দিতে হবে এবং টাইম লি খেতে হবে। আর যাদের ঘুম হয় না তারা ডমপেরিডন খেয়ে খাবার খেলে ঘুম স্বাভিক হবে ইনশাআল্লাহ, আামি নিজেও খাই।
Total Reply(0)
Palash Chandra Saha ৩১ আগস্ট, ২০২২, ৩:৫৬ পিএম says : 0
আমার আইবিএস সমস
Total Reply(0)
Palash Chandra Saha ৩১ আগস্ট, ২০২২, ৪:০১ পিএম says : 0
আমার আইবিএস প্রবলেম। রাতে ভালো ঘুম ভালো হয় না।অনেক সকালে ঘুম ভাংগে বাথরুমের জন্য। সমাধান চাচ্ছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন