রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবন্ধীদের জন্য বিশেষ নীতিমালা : শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি চাকরিতে প্রতিবন্ধী ব্যক্তি, সংখ্যালঘু নৃগোষ্ঠীসহ অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে তার সরকার নীতিমালা প্রণয়ন করছে।
তিনি বলেন, কোটার বিরুদ্ধে আন্দোলন হয়েছিল। কিছুদিন পর পরই এই আন্দোলন হয়। সেজন্য আমরা কোটা পদ্ধতি বাতিল করে দিয়েছি এটা ঠিক। তবে, একটা নীতিমালা আমরা তৈরী করছি।
প্রধানমন্ত্রী আরো বলেন, প্রতিবন্ধী, সংখ্যালঘু নৃগোষ্ঠী বা অনগ্রসর জাতি- তারা যেন যথাযথভাবে চাকুরি পায় এবং চাকরিতে তাদের অধিকার নিশ্চিত হয় নীতিমালায় সেই ব্যবস্থাটা অবশ্যই করা হবে।
গতকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।
১৯৯৬ সালে সরকারে আসার পর থেকেই প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় তার সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মানুষ হিসেবে তাদের প্রাপ্য অধিকারটা আমরা যেন দিতে পারি এবং তাদের ভেতরে যে শক্তি আছে সেটাকে আমরা যেন কাজে লাগাতে পারি, সেটাই আমাদের লক্ষ্য।
তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য কল্যাণ ফাউন্ডেশন তৈরি এবং তাদের মধ্যে যারা খেলাধূলায় সম্পৃক্ত তাদেরকে বিশেষ অলিম্পিকে সম্পৃক্ত করাসহ আরো নানা ধরনের সুযোগ আওয়ামী লীগ সরকারই করে দিয়েছিল। প্রধানমন্ত্রী বলেন, তারাই আমাদের জন্য স্বর্ণ জয় করে আনছে, এরমাধ্যমেই বোঝা যায় তাদের সুপ্ত প্রতিভাটা। কাজেই আমাদের দেশের কাজেও তারা লাগতে পারে।
‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’ শীর্ষক প্রতিপাদ্য দিয়ে সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে। প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩’ এবং ‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩’ নামে দু’টি আইন পাশ করে। ইতোমধ্যে এর বিধিমালাও প্রণয়ন করা হয়েছে।
তিনি বলেন, ইতোমধ্যে আমাদের নির্দেশনা হচ্ছে যত স্থাপনা হবে প্রতিটি জায়গায় প্রতিবন্ধীদের যাতায়াতের এবং অন্যান্য সুযোগ-সুবিধা যেন থাকে। বিশেষ টয়লেটের ব্যবস্থাসহ শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সকল স্থানে তাদের জন্য যেন সুযোগ-সুবিধা থাকে সেই নির্দেশনা দেয়া আছে।
প্রধানমন্ত্রী এ সময় দুই ঈদ, বাংলা ও ইংরেজী নববর্ষ এবং বড় দিন উপলক্ষে যে শুভেচ্ছা কার্ড পাঠান তা এই প্রতিবন্ধীদের আঁকা ছবি দিয়েই করা হয় বলেও উল্লেখ করেন। অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন সভাপতিত্ব করেন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান এবং জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি সায়েদুল হকও অনুষ্ঠানে বক্তৃতা করেন।
সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ডা. মোজাম্মেল হোসেন মঞ্চে উপস্থিত ছিলেন।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Morshedul Sunny ৪ ডিসেম্বর, ২০১৮, ১:০৮ এএম says : 0
ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী, কোটার যৌক্তিক সংস্কার করার হ্যাডম কেবল অাপনারই অাছে
Total Reply(0)
Munna Mia ৪ ডিসেম্বর, ২০১৮, ১:০৮ এএম says : 0
শেখ হাসিনার সরকার মাটি ও মেহনতি মানুষের সরকার
Total Reply(0)
Arshad Mojumdar Rashed ৪ ডিসেম্বর, ২০১৮, ১:০৯ এএম says : 1
Thanks PM
Total Reply(0)
মোঃ শরিফুল ইসলাম ৪ ডিসেম্বর, ২০১৮, ১:১০ এএম says : 0
প্রতিবন্ধিদের জন্য কোটা রাখা যায়। কিন্তু নতুন কোন নাটক সহ্য করা হবে না।
Total Reply(0)
Saiful Islam Riaz ৪ ডিসেম্বর, ২০১৮, ১:১০ এএম says : 0
প্রতিবন্ধিদের জন্য কোটা থাকা উচিত। এছাড়া আর কারও জন্য থাকা উচিত না।
Total Reply(0)
Nishad Islam Nishu ৪ ডিসেম্বর, ২০১৮, ১:১০ এএম says : 0
নির্বাচন শেষেই আবার নাটক শুরু হবে৷ চিন্তা করবেন না
Total Reply(0)
Nazmul Islam ৪ ডিসেম্বর, ২০১৮, ১:১১ এএম says : 0
কোটা দিয়ে চাকরি দেওয়া হতো ২০০, আর বিশেষ পরীক্ষা দিয়ে চাকরি দেওয়া হবে ২০০০ !! খেলা হবে...
Total Reply(0)
jack ali ৪ ডিসেম্বর, ২০১৮, ৪:৩৫ পিএম says : 0
By birth human being comes with dignity. If a person is mentally/physically disabled then he will get all the suport from the islamic government.. I.E. the person will get monthly allowance whereby all the expenses will be met not only that the person will get free medical support free travelling pass, education etc etc. If a person is poor he/she will get all the support to live as a dignified person like free education, medical support i.e. free medicene etc etc. if a person is unemployed government will provide financial support, help with further skill development, medical support... If a child born she/he will get child benefit. There are the few example which vigorously laid upon all the muslim ruler, It happened in the era of Abu Bakr [RA] Omar [RA].. While Abu Bakr [RA] was kaliph he used to look after a old sick person doing all the household chore.. Social support started first in Germany whereas we muslim started nearly 15 hundred year ago. I ask many physically disabled why they beg,,they said they quarterly 1800TK. .It's very disturbing watching these people... They are human being like us but they led a horribly measurable life front of our government....how our prime minister..minister....led their life?????
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন