বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

কর্মস্থলে চাপ কোন ব্যাপারই নয়!

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:১৩ এএম

সারাদিন নানা রকম কাজ ও দৈনন্দিন জীবনের নানান ঝামেলা আমাদের মস্তিষ্কে এক ধরনের চাপ তৈরি করে।তখন কিছু করতেই ভালো লাগে না। এই মানসিক চাপ আমাদের স্বাস্থ্য ও ঘুমের ব্যাঘাত ঘটায়। কিন্তু এভাবে কি চলতে দেয়া যায় ? তাহলে কী করা উচিত্ ? আসুন জেনে নিই মানসিক চাপকে মোকাবিলা করার কিছু সহজ কিন্তু ফলপ্রসূ পদ্ধতি -
#মানসিক সক্রিয়তা এক্ষেত্রে উপহারের সমান৷ কাজের ক্ষেত্রে পূর্ণ মনোযোগ আপনার পারফরমেনসকে পরিণত করতে সাহায্য করবে৷ যা অবশ্যই একটি ইতিবাচক দিক৷ তাই, কর্মক্ষেত্রে মনোযোগই হল সেই চাবি যা দিয়ে আপনি সহজেই খুলতে পারেন সফলতার দরজা৷ কাজের ক্ষেত্রে সক্রিয়তা রক্তচাপকে নিয়ন্ত্রণে রেখে চাপকে কম করতে সাহায্য করে৷ কাজের ক্ষেত্রে এটি লক্ষ্যস্থির করতে সাহায্য করবে এবং পারফরমেনসকে পরিণত করবে৷
# মানসিক চাপ নিয়ন্ত্রণের একটি ভাল উপায় হল মালিশ করা। এটি আপনার খিল ধরে থাকা পেশিকে শিথিল করে, ব্যাথা কমায় ও রক্ত চলাচলের উন্নতি ঘটায় যা মানসিক অবসাদ দূর করায় ভূমিকা রাখে ।
#ইতোমধ্যে এটি প্রমাণিত যে, জাঙ্ক ফুড আমাদের মনের বিষাদ বাড়িয়ে দেয়। কাজেই খাদ্যাভ্যাসে একটু পরিবর্তন নিয়ে আসুন। আমিষ ও শস্যজাতীয় খাবার আমাদের শক্তি বাড়ায় এবং মানসিকতায় তা পরিবর্তন আনতেও সচেষ্ট। বিজ্ঞানীদের মতে, কাঠবাদাম, সামুদ্রিক মাছ, শাকসবজির মত খাবার মানসিক চাপ দূর করায় ভূমিকা রাখে।
#পুরনো অ্যালবাম খুঁজে বার করুন আর সেখান থেকে সুখের স্মৃতি জড়িত কোনও ছবি দেখুন, হারিয়ে যান ছেলেবেলার কোন মিষ্টি মধুর ক্ষণে। আর এমনই ছবি দেখুন যা দেখলে যা আপনাকে আনন্দ দিতে পারে।
#এখন বাজারে অনেক রকম স্ট্রেস বল কিনতে পাওয়া যায়। আপনার পছন্দ মতো কয়েকটি কিনে নিন। অফিসের কাজের টেবিলে বল গুলো রেখে দিন। যখনই খুব স্ট্রেস ফিল করবেন, হাতে তুলে নিন বলটা। এটি একাগ্রতা বাড়াতে ও চাপ কমাতে সাহায্য করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন