উত্তর : নিঃশর্তভাবে জায়েজ হবে না। শর্ত মেনে জায়েজ হতে পারে। শর্তগুলো এই : ০১. কারো অসম্মতিতে জোর করে চাঁদা নেয়া যাবে না। ০২. কেউ মনে মনে অসন্তুষ্ট হয়ে চাঁদা দিলে তা নেয়া যাবে না। ০৩. কেউ চাপে পড়ে বা ভয়ে চাঁদা দিলে তা নেয়া যাবে না। ০৪. কেউ ভবিষ্যতে অন্যায় স্বার্থ আদায়ে চাঁদা দিলে নেয়া যাবে না। ০৫. সামাজিকতা বা লজ্জায় পড়ে চাঁদা দিলেও তা নেয়া যাবে না। শুধু স্বতস্ফূর্তভাবে ব্যক্তি বা দলকে পছন্দ করার কারণে কোনো অন্যায় স্বার্থ ছাড়া কেউ চাঁদা দিলে তা গ্রহণ করা যায়। এরপরও কথা থেকে যায়, এ চাঁদা শরিয়তের আলোয় কোনো গুনাহের কাজে যেন ব্যয় না হয়। কেননা, আল্লাহ তায়ালার কাছে মানুষকে হালাল আয় এবং হালাল পথে ব্যয়- এদু’টোরই হিসাব দিতে হবে। হারাম আয়-ব্যয়ের হিসাব দেয়া কারো পক্ষেই সেদিন সম্ভব হবে না।
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
মন্তব্য করুন