শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

অনলাইন শপিংয়ে বাড়ছে প্রতারণা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

রাজধানীসহ দেশের অভিজাত থেকে মধ্যবৃত্ত এমনকি নিম্ন মধ্যবিত্তরা বর্তমানে অনলাইন শপিং মার্কেটপ্লেসগুলোয় ঝুঁকছেন। তবে পণ্য হাতে পাওয়ার পর এ নিয়ে অভিযোগের শেষ নেই ক্রেতাদের। ইদানীং প্রায়ই ক্রেতাদের অভিযোগ পাওয়া যাচ্ছে মার্কেটপ্লেসের ভিন্নতায় পণ্যের দামের ভিন্নতা নিয়ে। অনেক ক্রেতা অভিযোগ করছেন ওয়েবসাইটে প্রদর্শিত ছবির সঙ্গে পণ্যের মিল নেই। সংশ্লিষ্টরা বলছেন, যথাযথ তদারকি না থাকায় এমন প্রতারণার সুযোগ নিচ্ছে কিছু ই-কমার্স প্রতিষ্ঠান। এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ কেন্দ্রে অভিযোগের সুযোগ রয়েছে। কিন্তু অনেক ক্রেতা এ তথ্য না জানায় এ ধরনের কোনো প্রতিকার পাচ্ছেন না। অনলাইন শপিংয়ের নিয়মিত কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা গেছে, যে রকম পণ্যের ছবি দেখে তারা অর্ডার করেছেন, সে রকম পণ্য পাঠানো হচ্ছে না। ক্ষেত্রভেদে খুবই নিন্মমানের পণ্য আসছে। এ ধরনের অভিযোগ বেশি আসছে মোবাইল হ্যান্ডসেট, হাতঘড়ি, ব্লেজার, শাড়ি প্রভৃতি পণ্য নিয়ে।
গত এক বছর ধরে অনলাইনে পণ্য কেনাকাটা করছেন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী শাওন আহম্মেদ। সপ্তাহ দুয়েক আগে তিনি জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস থেকে নেভি ফোর্সের একটি ঘড়ি কেনেন আড়াই হাজার টাকায়। এর একদিন পর তারই এক বন্ধু অন্য একটি অনলাইন মার্কেটপ্লেস থেকে একই ব্র্যান্ডের একই ডিজাইনের ঘড়ি কেনেন দেড় হাজার টাকায়। অর্থাৎ একই ব্র্যান্ডের ঘড়ি ক্রয় করতে এক হাজার টাকা বেশি ব্যয় করতে হয়েছে শাওনকে।

একই ধরনের অভিযোগ করেন ইউটিউবার শওকত হোসাইন। তিনি বলেন, গত সপ্তাহে একটি অনলাইন শপিং সাইট থেকে ব্ল্যাক কালারের ফুড স্লিভ জেন্টর্স ক্যাজুয়াল জ্যাকেট কিনেছিলাম এক হাজার ৪৮০ টাকায়। পরে দেখি একই ব্র্যান্ডের একই রংয়ের জ্যাকেট আজকেরডিলডটকমে ৪৯৯ টাকা। পরে সেখান থেকে আরও একটি জ্যাকেট কিনি। মার্কেটপ্লেসের ভিন্নতায় এত বড় একটা প্রতারণা শিকার হবো বুঝতেই পারিনি।
এই ক্রেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, অনলাইন মার্কেটের জনপ্রিয়তা বাড়লেও এখনও সরাসরি বিপণিবিতান থেকে পণ্য কেনাই ভালো মনে হচ্ছে। এতে দর যাচাই করে পণ্য কেনা যায়। পণ্য দেখে ক্রয় করা যায়।

খাতসংশ্লিষ্টরা বলছেন, অনলাইন কেনাকাটায় মানুষের আগ্রহ যেমন বাড়ছে, তেমনি অভিযোগ বাড়ছে। একই ব্র্যান্ডের পণ্য একেক সাইটে একেক রকম দাম। এতে একেক গ্রাহকের একেক রকম অভিজ্ঞতা হচ্ছে। নতুন করে যেসব উদ্যোক্তা ই-কমার্স ব্যবসার সঙ্গে জড়িত বা নতুন করে আসছে তাদের অনেকেরই অনলাইন ব্যবসা সম্পর্কে দক্ষ ধারণা নেই। কিছু অদক্ষ ব্যবসায়ীদের জন্য দক্ষ ব্যবসায়ীদেরও মান ক্ষুন্ন হচ্ছে। এ খাতের উদ্যোক্তাদের একটি সংগঠন থাকলেও তাদের কাজের গতি সন্তোষজনক নয়। ই-কমার্স অ্যাসোসিয়েশনের তথ্যমতে, দেশে বর্তমানে ই-কমার্স বাজারের আকার বছরে প্রায় ৭০০ কোটি টাকা। গড়ে প্রতিদিন ৩০ হাজার ক্রেতা অনলাইনে পণ্যের অর্ডার দেন। ১৩ থেকে ১৫ লাখ মানুষ বছরে একবার হলেও অনলাইনে অর্ডার করেন। যদিও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় তা খুবই নগণ্য। কারণ ভারতে অনলাইন গ্রাহকের সংখ্যা ১০ কোটি, চীনে প্রায় ৪০ কোটি। ভারতে জনসংখ্যার প্রায় ১০ শতাংশ অনলাইন কেনাকাটায় অভ্যস্ত, সেখানে বাংলাদেশে এখনও জনসংখ্যার এক শতাংশের কম অনলাইন শপিং করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন