শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

যাত্রাবাড়ীর বর্ণমালা স্কুলে চলছে বিজ্ঞান মেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:২৪ পিএম

রাজধানী যাত্রাবাড়ীর বর্ণমালা আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজে চলছে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা। মেলার স্টলগুলোতে শোভা পাচ্ছে প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কারের নানা প্রজেক্ট। সোমবার থেকে শুরু হয়েছে এই মেলা। শিক্ষকরা জানান, মেলায় শিক্ষার্থীদের ছোট ছোট আবিস্কার যে কাউকে অভিভূত করবে। অত্যাধুনিক রোবট থেকে শুরু করে বিজ্ঞানের বিভিন্ন শাখার আবিস্কার মেলায় স্থান পেয়েছে।
মেলা প্রাঙ্গন ঘুরে দেখা গেছে, ছোট ছোট স্টল দিয়ে সাজানো হয়েছে স্কুলের বহিরাঙ্গন। স্টলগুলোতে নিজেদের আবিস্কার নিয়ে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিস্কারের সুফল তুলে ধরছে। মেলার সোলার বিদ্যুতের আবিস্কারক সপ্তম শ্রেণির শিক্ষার্থী ফাতেমা নূর তুবা জানালো, জ্বালানী ছাড়াই শুধুমাত্র সূর্য্যরে আলো দিয়ে বিদ্যুৎ উৎপাদন করে বিদ্যুতের চাহিদা মেটানো সম্ভব। সোলার বিদ্যুৎ উৎপাদনে কোনো জ্বালানীর প্রয়োজন হয় না বলে কার্বনডাই অক্সাইড নিঃসরণের ঝুঁকি থাকেনা। এতে পরিবেশ দূষিত হয় না। এ কারণেই তাদের এই আবিস্কার। তুবার সহযোগি আশার ভাষ্য, বিদ্যুতের চাহিদা পূরণে সোলার ব্যবহারের প্রতি মানুষকে আগ্রহী করার জন্যই তাদের এই প্রচেষ্টা। তুবাদের প্রজেক্টে সোলার বিদ্যুতের ব্যবহারকে উৎসাহিত করতে ঘরবাড়িসহ সবুজ নগরায়নের দৃশ্য সাজানো হয়েছে। যা খুবই দৃষ্টিনন্দন।
বর্ণমালা আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের গভর্নিং বডির সভাপতি আব্দুস সালাম বাবু বলেন, প্রতি বছরই শিক্ষার্থীদের উৎসাহিত করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। তাতে মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বাড়ছে। যারা মেলা দেখছে তারাও বিজ্ঞানের প্রতি উৎসাহিত হচ্ছে। এভাবেই একদিন সত্যিকারের বিজ্ঞানী তৈরী হবে বলে জানান গভর্নিং বডির সভাপতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন