শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

শরীরের বিভিন্ন ব্যথা থেকে মুক্তি পেতে চান?

ফেরদৌসী রহমানঃ | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বছরজুড়ে হালকা শরীর ব্যথার সমস্যা থাকলেও শীতকালে তা বেড়ে যায় অনেকবেশি। সকাল ঘুম থেকে উঠেছেন হঠাৎ অনুভব করলেন ঘাড় ঘোরাতে পারছেন না৷ ঘাড়ের স্টিফনেস বাড়তে থাকে৷ ফলে ঘাড় ঘোরাতে কষ্ট হয়৷ আবার হঠাৎ বুঝতে পারলেন কোমরে টান ধরেছে৷ গাঁটে গাঁটে ব্যথা তো লেগেই থাকে শীতকালে৷ ঘাড় থেকে ব্যথা ধীরে ধীরে কাঁধ, বাহু, হাত ও আঙুল পর্যন্ত বিস্তৃত হতে থাকে৷ গোটা শরীরে যেন অবশ অবশ ভাব৷ সকালেই উঠে যদি এতো সমস্যার সম্মুখীন হতে হয় তাহলে সারাদিনের কাজ করার ইচ্ছেটাই চলে যায়৷ বিভিন্ন ব্যথার মলম লাগিয়েও কোনও কাজ হচ্ছে না৷ ভাবছেন তো কী করবেন? কোন ওষুধেই বা এই রোগগুলি সারবে? আসুন তবে জেনে নেয়া যাক।

বিছানায় শোয়া ও ওঠার সময় যেকোনো একদিকে কাত হয়ে হাতের উপর ভর দিয়ে শোবেন ও উঠবেন। ব্যথার জায়গায় নির্দিষ্ট সময় ধরে গরম বা ঠাণ্ডা ভাপ দিন। ১০ থেকে ১৫ মিনিট হলে ভালো হয়। মেরুদণ্ড ও ঘাড় নিচু করে কোন কাজ করবেন না। নিয়মিত ব্যায়াম ও ওজন নিয়ন্ত্রনে রাখতে হবে।
বিশেষজ্ঞরা বলছেন শীতকালে প্রচুর পরিমাণ পানি পান করতে৷ সঙ্গে পুষ্টিকর খাবার বেশি করে খেতে বলছেন৷ সবুজ শাক সবজি ও ফল বেশি করে খেতে হবে যেমন চেরি ফল,আঙুর ইত্যাদি। চেরি ফলের জুস আথবা হালকা সেদ্ধ চেরি খেলে শারীরের যেকোনো ব্যথা দ্রুত দূর হয়। আঙুর ব্যাক পেইন ও পিঠের ব্যথা দূর করতে সক্ষম। এছাড়া লবঙ্গ,আদা,রসুন এগুলা ব্যথা দূর করতে সক্ষম। শুকনা আদা, রাসুন নিয়মিত খাদ্যের তালিকায় রাখতে হবে কারন এরা পেশীর গঠনে সহায়তা করে।
চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও মলম বা ওষুধ খেতে বারণ করছেন তাঁরা৷ পাশাপাশি ঠাণ্ডা লেগে যেন সর্দি কাশি যেন না লাগে সেই দিকেও খেলায় রাখতে বলেছেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Akhi.imran ২৫ আগস্ট, ২০২০, ৭:৫৯ এএম says : 0
Medicin dose gula lagbe
Total Reply(0)
শামীম খাঁন ২৩ নভেম্বর, ২০২০, ৯:০৩ পিএম says : 0
শরীরে ব্যথা সারাবছর একন কি করা যায়?
Total Reply(0)
শামীম খাঁন ২৩ নভেম্বর, ২০২০, ৯:০৪ পিএম says : 0
ব্যথা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন