বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মী সম্মেলন ২০১৯’র ওয়েবসাইট উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪০ পিএম | আপডেট : ৭:৪৮ পিএম, ২ ফেব্রুয়ারি, ২০১৯

আইসিডিডিআর,বি-র উদ্যোগে ‘২য় আন্তর্জাতিক কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মী সম্মেলন ২০১৯’ এর ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। আগামী ২২ থেকে ২৪ নভেম্বর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ বছর সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণের প্রেক্ষিতে অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা’।

এই সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগ্রহীরা ব্যক্তিরা http://chwsymposium2019.icddrb.org ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন, পোস্টার ও সারসংক্ষেপ জমা দেওয়াসহ আর্থিক সহযোগিতার আবেদন করতে পারবে। ওয়েবসাইটটি ইতিমধ্যে সবার জন্য উমুক্ত করা হয়েছে। এই ওয়েবসাইটে কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মীদের ঐতিহাসিক গুরুত্ব, ইতোপূর্বে অনুষ্ঠিত সম্মেলনের বিষয়বস্তুসমূহ, সম্মেলনের অনুষ্ঠানসূচী এবং সম্মেলন বিষয়ক বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা হলেন অপ্রশংসিত নায়ক এবং স্বাস্থ্যসেবা খাতে তাঁদের অবদান বিশ্বব্যাপী প্রচলিত। ১৯২০ দশকের প্রথম দিকে কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মীরা সর্বপ্রথম চীনে জন্ম-মৃত্যু নিবন্ধন কর্মসূচি, টিকাদান কর্মসূচি, প্রাথমিক স্বাস্থ্য সেবাদান কর্মকাণ্ডের সাথে যুক্ত হন। বর্তমানে কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মীরা ‘দ্বিতীয় শ্রেণী’র সেবাদানকারী হিসেবে বাংলাদেশের মতো স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে তাঁদের সেবা প্রদান পদ্ধতির কারণে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন এবং সময়ের সাথে সাথে তাঁদের কাজের চাহিদাও বাড়ছে।

২০১৭ সালে উগান্ডার কাম্পালায় প্রথমবারের মতো কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের ওপর আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহের সাথে সমন্বয় রেখে স্বাস্থ্যক্ষেত্রের বিভিন্ন বিষয়ে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্পৃক্ততাকে সামনে তুলে আনা হয়েছিল। নভেম্বর ২০১৯-এ ঢাকায় অনুষ্ঠিতব্য সম্মেলনে, দেশ ও দেশের বাইরের শিক্ষাবিদ, স্বাস্থ্য বিশেষজ্ঞ ও উন্নয়ন সহযোগী ও পেশাজীবী মহল একটি অভিন্ন অবস্থান থেকে কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যখাতে কাজে লাগিয়ে আগামীর সম্ভাবনাময় কৌশল-পন্থা প্রণয়নে সহায়তা করবে।

২য় কমিউনিটি স্বাস্থ্যকর্মী ২০১৯ সম্মেলনটি আইসিডিডিআরবি, স্বাস্থ্য অধিদফতর, জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং সেইভ দ্য চিলড্রেন-এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন