সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২য় কাঁচপুর সেতু উদ্বোধনের পরেও সুফল আসেনি

প্রথমটি বন্ধ থাকায় যানজটের উন্নতি হয়নি

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বহুল কাঙ্খিত দ্বিতীয় কাঁচপুর সেতু উদ্বোধনের পর যান চলাচলের জন্য খুলে দেয়া হলেও প্রথম দিনে এর কোনো সুফল মেলেনি। অন্যান্য দিনের মতোই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ছিল যানজট। সরেজমিনে বিকাল ৪টায় দ্বিতীয় কাঁচপুর সেতুতে গিয়ে দেখা গেছে, নতুন এ সেতু দিয়ে যানবাহন চলাচল করলেও ঢাকা থেকে চট্টগ্রামের দিকে যেতে ভয়াবহ যানজটে আটকে আছে শত শত যানবাহন। যা কাঁচপুর সেতু থেকে সানারপাড় পর্যন্ত বিস্তৃত রয়েছে। তবে চট্রগ্রাম থেকে ঢাকা প্রবেশের ক্ষেত্রে যানজটের ভয়াবহতা কিছুটা কম ছিল।
গতকাল শনিবার বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় কাঁচপুর সেতুর উদ্বোধন করেন। এরপর দুপুর ১২টায় যান চলাচলের জন্য নতুন সেতুটি খুলে দেয়া হয়। তবে এর কিছুক্ষণ পরেই বন্ধ করে দেয়া হয় পুরাতন সেতুটি। এতে করে স্বাভাবিক হয়নি যানজট। গত কয়েক মাস ধরেই কাঁচপুর সেতুর উভয় পাশে দীর্ঘ যানজট লেগে আছে। জনগণের প্রত্যাশা ছিল সেতুটি উদ্বোধন হলে যানজট কমে যাবে। কিন্তুু তা হয়নি। সওজের একজন প্রকৌশলী জানান, দুপুরের পর জাপানী একটি প্রতিনিধিদল পুরাতন কাঁচপুর সেতুটি পরিদর্শনে আসেন। এ কারণে পুরাতন সেতুটি বন্ধ রাখা হয়।
পরিবহণ শ্রমিকদের সাথে কথা বলা জানা গেছে, কাঁচপুর সেতুর শিমরাইল অংশে সিলেটগামী গাড়ীগুলোকে সিগন্যাল দিয়ে থামিয়ে রাখা হয়। এতে করে ঢাকা-সিলেট মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়্। ঢাকা-সিলেট মহাসড়কের ফ্লাইওভারটি চালু না হলে এই যানজট কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন কর্তব্যরত ট্রাফিক সার্জেন্টরা। এই একটি সিগন্যালের কারণেই মূলত এমন যানজটের সৃষ্টি হয়।
এ ব্যাপারে শিমরাইল মোড়ের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক ইন্সপেক্টর মোঃ শরীফ উল ইসলাম জনান, জাপানী একটি প্রতিনিধি দল বিকালে পুরাতন সেতু পরিদর্শন এসেছিল। তখন থেকেই পুরাতন সেতু দিয়ে যান চলাচল বন্ধ রয়েছে। এ কারণে যানজট পরিস্থিতির উন্নতি হয়নি। গতকাল রাতে এ রিপোর্ট লেখার সময়ও কাঁচপুর প্রথম সেতুটি খুলে দেয়া হয়নি।
এক প্রশ্নের জবাবে ট্রাফিক ইন্সপেক্টর বলেন, প্রথম কাঁচপুর সেতুটি সংস্কারের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। এখন নতুন সেতুটি দিয়েই যান চলাচল করেবে। যেহেতু একটি সেতু দিয়ে যান চলাচল করবে তাহলে তো আগের মতোই হলো। একটু যানজট থাকবেই। তিনি বলেন, দুটি সেতু এক সাথে চালু হলে হয়তো যানজট থাকবে না। তবে নতুন সেতুট চালু হওয়া আগের চেয়ে অনেকটা যানজট কমে গেছে। আজকে অন্যাদিনের মতো যানজট নেই। চট্টগ্রামমুখি কিছু গাড়ির চাপ থাকলেও ঢাকাগামী গাড়িগুলো স্বাভাবিকভাবে চলাচল করছে।
কাঁচপুর হাইওয়ে থানার ওসি আব্দুল কাইয়ুম সরদার যানজটের কথা স্বীকার করে বলেন, আমি সেতুর উপর দাঁড়িয়ে আছি। গাড়ীর চাপ রয়েছে। সিলেট থেকে ঢাকাগামী যানবাহনকে কাঁচপুর সিগন্যালে বন্ধ করে পাস দিতে হচ্ছে। যে কারণে উভয়দিকে যানজট লেগেই থাকে। তবে সিলেট মহাসড়কের ফ্লাইওভারটি চালু হলে যানজট থাকবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন