ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের জাতীয় নির্বাচনে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের বিরুদ্ধে তিন দিনের নির্বাচনী প্রচার নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসি)। তিনি মুসলিমবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে তার বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে ইসি। এর আগে ক্ষমতামীন হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টির সদস্য আদিথ্যনাথকে চলতি মাসেই ইসি হুশিয়ারি করে দিয়েছিল।
গত সপ্তাহে আদিত্যনাথ মুসলমানদের সবুজ ভাইরাসের সঙ্গে তুলনা করে বলেন, তারা গোট ভারতকে গ্রাস করে ফেলবে। মুসলমানরা বিরোধীদের ভোট দেবেন।
জাতীয়তাবাদকে ভিত্তি করে নির্বাচনী প্রচার চালাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বিরোধী দলগুলোর বিরুদ্ধে বিজেপির অভিযোগ, তারা মুসলমানদের শান্ত রাখতে সন্ত্রাসীদের প্রতি নমনীয়।
ভারতের ১৩০ কোটি জনসংখ্যার ১৪ শতাংশ মুসলমান। গত সপ্তাহে বিজেপির এমপি সাক্ষী মহারাজ নতুন করে বিতর্ক জন্ম দিয়েছেন। তিনি নিজেকে সাধু দাবি করে বলেন, যারা তার বিরোধীদের ভোট দেবেন, তাদের অভিশাপ দেয়া হবে।
গত ১১ এপ্রিল ভারতের জাতীয় নির্বাচন শুরু হয়েছে। কয়েক দফায় এই নির্বাচন আগামী ১৯ মে পর্যন্ত চলবে। বিশ্বের সবচেয়ে দীর্ঘতম গণতান্ত্রিক নির্বাচনে বিদ্বেষ প্রচার বন্ধে নির্বাচন কমিশনকে কঠোর অবস্থানে যেতে বলেছেন দেশটির সুপ্রিম কোর্ট। সূত্র : রয়টার্স ও এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন