শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে দুপুর পর্যন্ত ভোট পড়ল ৩৮.৪৪ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৩:৩১ পিএম

মোটামুটি শান্তিপূর্ণ ভাবেই ভারতে চলছে চতুর্থ দফার ভোটগ্রহণ। দুপুর ১টা পর্যন্ত গোটা দেশে ভোট পড়েছে ৩৮.৪৪ শতাংশ। তবে, এ দিন সকালে ভোটগ্রহণ শুরু হওয়ার পর ইভিএম নিয়ে কিছু অভিযোগ উঠেছিল। বেশ কিছু বুথে ইভিএম খারাপ থাকায় ভোটগ্রহণ শুরু করতে দেরি হয়। যদিও দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করে নির্বাচন কমিশন

দুপুর ১টা পর্যন্ত বিহারে ভোট পড়েছে ৩৭.৭১ শতাংশ। সেখানে মধ্যপ্রদেশে ভোট পড়েছে ৪৩.৪৪ শতাংশ। তবে সব থেকে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে, সেখানে শতকরা হার ৫২.৩৭ শতাংশ। এ দিন যে নয়টি রাজ্যে ভোট হচ্ছে, তার মধ্যে রয়েছে ঝাড়খণ্ড। সেখানকার মাওবাদী অধ্যুষিত এলাকাতেও ভোটগ্রহণ চলছে এ দিন। স্বাভাবিক ভাবেই সে সব এলাকায় বাড়তি নিরাপত্তার ব্যাবস্থা করা হয়েছে।

লোকসভা ভোটের এই পর্বে ৯ রাজ্যের মোট ৭১টি এবং জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসনের একাংশের ভোটগ্রহণ ঘিরে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে নির্বাচন কমিশন। এই দফায় মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ১৭টি আসনে ভোট নেওয়া হচ্ছে। আসনের নিরীখে তার পরই রয়েছে রাজস্থান এবং উত্তরপ্রদেশ— ১৩টি করে। সোমবারই শেষ হচ্ছে মহারাষ্ট্রের সব আসনের ভোটগ্রহণ।

সকালে থেকেই একাধিক হেভিওয়েট ভোটারদের ভোট দিতে দেথা গিয়েছে। সকাল সকাল ভোট দিতে দেখা যায় অভিনেতা-সাংসদ পরেশ রাওয়াল, অভিনেত্রী রেখা, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস, অনিল অম্বানীকে। ভোট দেন প্রিয়ঙ্কা চোপড়া, রাহুল বসু, অনুপম খের, মাধুরী দীক্ষিতের মতো অভিনেতা-অভিনেত্রীরা। 

উত্তরপ্রদেশের ফারুকাবাদ কেন্দ্রের দু’বারের সাংসদ সালমন খুরশিদ এ বারও কংগ্রেসের প্রার্থী। এই কেন্দ্রের মানুষও রায় দেবেন সোমবার। মুম্বই উত্তর কেন্দ্রের প্রার্থী উর্মিলা মাতন্ডকর, অনন্তনাগ কেন্দ্রের পিডিপি প্রার্থী তথা জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, কংগ্রেসের মিলিন্দ দেওরা, সমাজবাদী পার্টির ডিম্পল যাদবের মতো হেভিওয়েটদের পরীক্ষাও আজ।

চতুর্থ দফায় গোটা দেশেই এক গুচ্ছ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য ইভিএম বন্দি করছেন ভোটাররা। বিহারের বেগুসরাই কেন্দ্রে এ বারই প্রথম প্রার্থী হয়েছেন কানহাইয়া কুমার।

কমিশন সূত্রে জানা গিয়েছে, এই দফায় মোট ভোটার প্রায় ১২ কোটি ৭৯ লক্ষ। প্রার্থীর সংখ্যা ৯৪৫। ২০১৪ সালের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, এই দফায় যে ৭১টি (অনন্তনাগ বাদ দিলে) আসনের ভোটগ্রহণ হচ্ছে, তার মধ্যে বিজেপির দখলে ছিল ৫৬টি আসন। কংগ্রেস জিতেছিল দু’টিতে। বাকি আসনগুলি ছিল তৃণমূল কংগ্রেস, বিজু জনতা দলগুলির মতো আঞ্চলিক দলগুলির দখলে। তবে এ বার পরিস্থিতি অনেকটাই আলাদা। সব মিলিয়ে ৯টি রাজ্যের ভোটগ্রহণ ঘিরে দিনভর উৎকণ্ঠা, উদ্বেগ থাকবে রাজনৈতিক দলগুলির। তার মধ্যেই নির্বিঘ্নে ও অবাধে ভোট করাতে তৈরি নির্বাচন কমিশনও।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন