শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ডিএনসিসির মুজিব বর্ষ অ্যাওয়ার্ডের ঘোষণা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সেরা ওয়ার্ডের জন্য এখন থেকে প্রতি বছর মেয়র অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এছাড়া সর্বোত্তম নাগরিক সেবা প্রদানকারী ওয়ার্ডের জন্য ২০২০ সালে দেয়া হবে মুজিব বর্ষ অ্যাওয়ার্ড। মশক নিয়ন্ত্রণ, পরিচ্ছন্নতা কার্যক্রমসহ অন্যান্য নাগরিক সেবা প্রদানে উৎসাহ বাড়াতে এ পুরষ্কারের ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। গতকাল সোমবার গুলশানে ডিএনসিসির নগর ভবনে ‘ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ ঘোষণা দেন।
ডিএনসিসি মেয়র বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। এ লক্ষ্যে ডিএনসিসির প্রতিটি অঞ্চল ও ওয়ার্ডের মানুষকে সম্পৃক্ত করে মতবিনিময়, অবহিতকরণ সভা ও প্রচারণা চালানো হবে। সকল গণমাধ্যমে সচেতনতা বাড়াতে ইতোমধ্যে প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া জনগণকে সচেতন করার লক্ষ্যে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে প্রচারাভিযান শুরু করা হবে। তিনি আরও বলেন, প্রতিটি অঞ্চলে শোভাযাত্রা, মশক কর্মীদের উদ্বুদ্ধকরণ, ইমামদের মাধ্যমে জনগণকে সচেতন করা, কমিউনিটি সেন্টারসহ বিভিন্ন পাবলিক প্লেসেও প্রচারণা চালানো হবে। মানুষকে সচেতন করার জন্য গণমাধ্যম কর্মীদের বিশেষ সহযোগিতা প্রত্যাশা করেন মেয়র। ডিএনসিসির নাগরিকদের উদ্দেশ্যে মেয়র বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসির পাশাপাশি জনগণ এগিয়ে আসলে সমস্যার সমাধান হয়ে যাবে।
সভায় লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে শতকরা ৯০ ভাগ কাজ জনগণের। মেয়রকে সবাই সহযোগিতা করলে এডিস মশা নিয়ন্ত্রণে রাখা যাবে। আমাদের তরুণ সমাজসহ সবাইকে এ কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে। ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিষয়ে জনসচেতনতা বাড়াতে ক্রিকেট দলের খেলোয়াড়বৃন্দ ডিএনসিসির পাশে থাকবেন বলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান মতবিনিময় সভায় জানান।
সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন চিত্রশিল্পী মনিরুজ্জমান, কীটতত্ত¡বিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, মশা গবেষক অধ্যাপক কবিরুল বাশার, রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক মিরজাদা সেবরিনা ফ্লোরা, গণমাধ্যম ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা, ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক শহীদ আখতার হোসেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল হাই, প্যানেল মেয়র জামাল মোস্তফা, কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন প্রমুখ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন