শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঈদের ছুটিতে সার্বক্ষণিক চালু থাকবে জরুরী স্বাস্থ্যসেবা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ৬:৪৫ পিএম

ঈদের ছুটিতে দেশের স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোতে জরুরি স্বাস্থ্যসেবা সার্বক্ষণিক চালুর রাখতে চিকিৎসা সেবার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা প্রদান করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া ছুটিকালীন সময়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে আউটডোর সার্ভিস ঈদের দিন ব্যতীত অন্যদিনগুলোতে সীমিত আকারে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দেয়া হয়েছে। গত ২৭ মে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মো. আমিরুজ্জামান স্বাক্ষরিত ছুটিকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত এক পরিপত্রে এ কথা জানানো হয়েছে।

পরিপত্রে সাধারণ নির্দেশনায় বলা হয়েছে, ছুটিকালীন সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানের জরুরি বিভাগ ও আন্তঃবিভাগ সার্বক্ষণিক চালু থাকবে। জরুরি চিকিৎসা সেবা কার্যকরি করার জন্য জরুরি চিকিৎসা সেবার সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিভাগের (প্যাথলজি, কার্ডিওগ্রাফী, রেডিওলজি ইত্যাদি) কার্যক্রম চলবে। জরুরি সেবা দেয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, নার্স ও অন্যান্য সহায়ক স্টাফ (ওয়ার্ডবয় ও ক্লিনার) দায়িত্ব পালন করবেন।

নির্দেশনায় বলা হয়েছে, ছুটিকালীন সকল স্তরের স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান স্টেশনে উপস্থিত থাকবেন। তিনি ছুটিতে থাকলে উপযুক্ত ব্যক্তিকে দায়িত্ব দিতে হবে এবং দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কর্মস্থলে উপস্থিত থাকতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার সারাদেশের উৎসব ছুটিকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার সমন্বয় করবে।

আইন শৃঙ্খলার রক্ষাকারী বাহিনীর সহায়তায় হাসপাতালে আগত রোগী, কর্মরত কর্মকর্তা-কর্মচারী, হাসপাতাল ও যন্ত্রপাতির নিরাপত্তার জন্য স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রধানগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন