শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উন্নয়ন বাজেটে সর্বোচ্চ বরাদ্দ পরিবহন ও যোগাযোগ খাতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ১২:০৮ এএম

উন্নয়ন বাজেটে এবারো সর্বোচ্চ বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে পরিবহন ও যোগাযোগ খাতে। ২০১৯-২০ অর্থবছরের উন্নয়ন বাজেটের মোট আকার ধরা হয়েছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা, যার ২৬ দশমিক ১ শতাংশ বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে এ খাতে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতের বরাদ্দ বেড়েছে ১৫ হাজার ৬৩২ কোটি টাকা।

আর ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে অন্তর্ভুক্ত করে এ খাতে ৬৪ হাজার ৮২০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট বাজেটের ১২ দশমিক ২ শতাংশ।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে অনুন্নয়ন ও উন্নয়ন মিলিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগে ২৯ হাজার ২৭৩ কোটি টাকা, সেতু বিভাগে ৮ হাজার ৫৬৫ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১৬ হাজার ২৬৩ কোটি টাকা, নৌপরিবহন মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৩২ কোটি টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ৩ হাজার ৪২৬ কোটি টাকা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ৩ হাজার ৩৪১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন।

চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে এ বরাদ্দ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগে ২৩ হাজার ৪৮৬ কোটি টাকা, সেতু বিভাগে ৬ হাজার ৩৪৬ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১১ হাজার ২৩০ কোটি টাকা, নৌপরিবহন মন্ত্রণালয়ে ৪ হাজার ২১৫ কোটি টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ১ হাজার ৭১ কোটি টাকা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ২ হাজার ৮৪০ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জনের অগ্রযাত্রায় যোগাযোগ অবকাঠামো ক্ষেত্রে বিশেষ করে রেলপথকে অন্যতম অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করে ব্যাপক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে সরকার। একইভাবে ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে সড়ক উন্নয়ন ও সংস্কার, নতুন সড়ক নির্মাণ, উড়ালসেতু ও আন্ডারপাস নির্মাণ, সেতু ও কালভার্ট নির্মাণ ইত্যাদি জনগুরুত্বপূর্ণ পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশে সমন্বিত ও নিরবচ্ছিন্ন যোগাযোগ নেটওয়ার্ক স্থাপনে আমরা পদ্মা বহুমুখী সেতু, কর্ণফুলী নদীর তলদেশে টানেল এবং ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ অনেকগুলো বড় প্রকল্প বাস্তবায়ন করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন