ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বাংলাদেশ-ভারতে তরুণ বয়সে হৃদরোগের জন্য দায়ী খাদ্যাভ্যাস- ডা. দেবী শেঠী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৯, ৯:৪০ পিএম

বাংলাদেশ-ভারতে তরুণ বয়সেই যেভাবে হৃদরোগ বেড়ে যাচ্ছে তার পেছনে দায়ী খাদ্যাভ্যাস। একথা বললেন বিশ্বখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠী। আজ শনিবার চট্টগ্রামে আধুনিকমানের ইম্পেরিয়াল হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ডা. দেবী শেঠী তার এ পর্যবেক্ষণের কথা জানান। প্রসঙ্গত ভারত ছাড়াও বাংলাদেশ থেকে প্রচুর হৃদরোগী খ্যাতনামা কার্ডিয়াক সার্জন ও ব্যাঙ্গালোর নারায়ণা হৃদয়ালয় হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. দেবী শেঠীর কাছে চিকিৎসার জন্য যান।
চট্টগ্রামে এ মতবিনিময়ে ডা. দেবী শেঠী আরও বলেন, ইউরোপে হৃদরোগ হয় অবসরকালীন সময়ে। অর্থাৎ ষাট বছরের পর। তবে বাংলাদেশ-ভারতসহ এ অঞ্চলের মানুষের হৃদরোগ হয় তরুণ বয়স থেকেই। এর প্রধান কারণ জিনগত। এ অঞ্চলের মানুষের জীবনধারা, খাদ্যাভাস, ধূমপান, ডায়াবেটিস হৃদরোগের জন্য দায়ী বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, ভারত ও বাংলাদেশের মানুষ অসুস্থ হওয়ার পর চিকিৎসকের কাছে যান। কেন তারা সুস্থ থাকার সময় যাবেন না? সুস্থ থাকার সময়ও চিকিৎসকের কাছে যেতে হবে। সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে কতটা সুস্থ আছি আমি।
বাংলাদেশ ও ভারতের চিকিৎসা পদ্ধতি প্রায় একই ধাঁচের একথা জানিয়ে ডা. শেঠী বলেন, তা সত্ত্বেও কিছু লোক দেশের বাইরে যাচ্ছে বিকল্প চিকিৎসা ব্যবস্থার কারণে।
নিজের ইচ্ছার কথা জানিয়ে সদালাপী এই কার্ডিয়াক সার্জন বলেন, চট্টগ্রামে বিশ্বের অন্যান্য দেশের মতো হৃদরোগের আধুনিক চিকিৎসাসেবা দেয়ার ইচ্ছা তার রয়েছে। চট্টগ্রামে উদ্বোধন হওয়া ইম্পেরিয়াল হাসপাতালের বৈশিষ্ট্য প্রসঙ্গে তিনি বলেন, এ হাসপাতালে আমাদের নারায়ণা হাসপাতালের বিশেষজ্ঞ দল কাজ করবে। মাঝেমধ্যে আমিও আসব। আশা করি এখানকার মানুষ আধুনিক চিকিৎসা পাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন