শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে পানিবদ্ধতা নিরসনে মেগাপ্রকল্প

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৯, ১২:০৬ এএম

 বন্দরনগরীর দীর্ঘদিনের পানিবদ্ধতা সমস্যা নিরসনে পদক্ষেপ নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নগরীর খালগুলোর ওপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান জুলাইয়ের প্রথম সপ্তাহে শুরু হচ্ছে। পানিবদ্ধতা নিরসনে ‘মেগাপ্রকল্প’ বাস্তবায়নকারী সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এ অভিযান পরিচালনা করবে। গতকাল মঙ্গলবার সিডিএ’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চট্টগ্রাম শহরের পানিবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, স¤প্রসারণ, সংস্কার ও উন্নয়ন শীর্ষক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভীর মাজহার সিদ্দিকী, সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, সিডিএ সচিব তাহের ফেরদৌসসহ প্রকল্প সংশ্লিষ্টরা এবং সিডিএ, সিটি কর্পোরেশন, ওয়াসা, পিডিবিসহ সেবাদানকারী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমন্বয় সভায় বলা হয়, জুলাইয়ের শুরুতে খালগুলোর ওপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হবে। পাশাপাশি ভ‚মি অধিগ্রহণের কাজও শুরু হবে। চট্টগ্রামবাসীর পানিবদ্ধতার ভোগান্তি থেকে মুক্তির বিষয়টি জড়িত। সভায় সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ সহযোগিতার আশ্বাস দেন। সভায় সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিকভাবে নগরীর ১৩টি খালের ওপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে উচ্ছেদ অভিযান শুরু করবে সেনাবাহিনী।

২০১৮ সালের ৯ এপ্রিল চট্টগ্রাম শহরের পানিবদ্ধতা নিরসনে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে সিডিএর সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর খালের উভয় পাশে রিটেইনিং ওয়াল, রাস্তা নির্মাণ ও নিচু ব্রিজগুলো ভেঙে উঁচু করার কাজ শুরু করে। পাশাপাশি খাল থেকে ময়লা পরিষ্কার কার্যক্রমও শুরু হয়। ডিপিপি অনুযায়ী গৃহীত এ মেগা প্রকল্পের ব্যয় ধরা হয় ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন