বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহিলা

‘রমজানে যেভাবে কাজ গুছাবেন

প্রকাশের সময় : ৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

রমজান মাসে গৃহিনীর ব্যস্ততা একটু বেশি থাকে। আর চাকরিজীবী নারীর ব্যস্ততা তো আরো এক ধাপ এগিয়ে। অফিসের যত ঝামেলা তারপর সংসার, বাচ্চা, ইফতারির নানা আয়োজন, রাত, শেষ রাতের খাবারসহ নানা কাজ। যেন দম ফেলার সময় নেই। তাছাড়া দেখবেন সেহেরি খেয়ে ফজরের নামাজ, কোরআন তেলয়াত করে ঘুমিয়ে গেলে উঠতে একটু দেরি হয় বৈ কি। তাই রমজানে কাজগুলো গুছিয়ে নিন। মনে মনে একটা রুটিন এঁকে নিন, দেখবেন এত ব্যস্ততা সুন্দরভাবে সামাল দিতে পারছেন।  * রাতে ছোলা বা ডাবরি ভিজিয়ে রাখুন। দিনে কেবল সিদ্ধ করে পানি ঝড়িয়ে রাখুন। সন্ধ্যায় ভুনা করে গরম পরিবেশন করুন। * দুপুরে ডাল ভিজিয়ে পেঁয়াজু বানানোর জন্য সব আইটেম রেডি রাখুন। পেঁয়াজ কুচি করে ঢেকে রাখুন। বিকেলে কেবল মেখে ভাজুন। * সন্ধ্যার ঘণ্টা খানেক আগে বেগুনির জন্য বেসন ফেটে নিন। বেসন ঘণ্টা খানেক আগে ফেটে নিলে সেই বেসন ফুলে নরম হয়। বেগুনি সুন্দর হয় দেখতে।  * মুড়ি, চিড়া ছেড়ে বেছে কৌটায় গুছিয়ে রাখুন। * ফল-ফলাদি আসরের নামাজের পর কেটে ধুয়ে নিন।
* ফুটানো পানি ছেঁকে আগে থেকে বোতল, জগ ভরে রাখুন।  * ইফতারির আধ ঘণ্টা আগে পরিবারের সদস্যদের  হিসাব মতো প্লেটে প্লেটে খাবার রেডি করে ফেলুন।
* পর্যাপ্ত গ্লাস/মগ টেবিলে রাখুন। * রাতের খাবার ও সেহেরির খাবার মাছ, মাংস যাই রান্না করুন না কেন দিনের সুবিধা মতো সময়ে করে নিবেন।
* ইফতারির নানা আয়োজনে পরিবারের কারো, ডায়াবেটিস আছে কিনা খেয়াল রাখুন।
য় ছালেহা খানব জুবিলী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন