ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নৌ-শক্তি প্রদর্শন রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ১২:০২ এএম

বিশ্বে ‘সুপার পাওয়ার’ হিসেবে আবারও মাথা তুলে দাঁড়ানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের দেশটি বিভিন্ন উপলক্ষেই তাদের সমরাস্ত্রের প্রদর্শনী করে বিশ্বকে সেজন্য সক্ষমতা দেখিয়ে আসছে। রোববার নেভি ডে উপলক্ষে এমন সমরশক্তি প্রদর্শন করেছে রাশিয়া। দিবসটি উদযাপনে চোখধাঁধানো যুদ্ধজাহাজের কুচকাওয়াজ, যুদ্ধবিমানের মহড়া আর অত্যাধুনিক সব অস্ত্রের প্রদর্শনে দেশবাসীকে মাতিয়েছেন রাশিয়ার নৌ-বাহিনীর কর্মকর্তারা। কেবল দেশে নয়, বিদেশের মাটিতেও রুশ সামরিক বাহিনী উদযাপন করেছে এ দিবস। ‘নেভি ডে’ রাশিয়ার জাতীয় দিবসগুলোর অন্যতম। এটি প্রতিবছর জুলাইয়ের শেষ রোববার উদযাপিত হয়। রুশ নৌ-বাহিনীর রয়েছে তিন শতাব্দীর গৌরবোজ্জ্বল ইতিহাস। বাহিনীর অর্জন ও শক্তিমত্তাকে সম্মান জানাতেই দেশটি এ দিবস পালন করে আসছে ১৯৩৯ সাল থেকে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দিবসটি উপলক্ষে বাল্টিক সাগরের সেন্ট পিটার্সবার্গ উপকূলে রুশ নৌ-বাহিনীর চারটি বহরের ৪৩টি জাহাজ প্যারেডে অংশ নেয়। একইসঙ্গে নৌ-বাহিনী পরিচালিত আধুনিক যুদ্ধবিমান এসইউ-৩০এসএম এবং বিই-১২ উভচর অ্যান্টি সাবমেরিন যুদ্ধবিমানও অংশ নেয় প্যারেডে। প্রায় ৪ হাজারের মতো নাবিক তাদের প্যালেস স্কয়ারে ইউনিফর্ম পরে প্যারেডে অংশ নেন। অন্যদিকে ‘নেভি ডে’ উদযাপন করে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌ-বহরও। এ প্যারেডে অংশ নেওয়ার জন্য দেশটির মিত্র ভারত ও ঘনিষ্ঠ বাণিজ্য সহযোগী চীন দ্’ুটি যুদ্ধজাহাজ রাশিয়া পাঠায়। আরটি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Saiful Islam ৩০ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
ওসব কিছুইনা আমরা আল্লাহ ছাড়া কাউকে ভয় করিনা , আমরা মুসলিম জাতি ।
Total Reply(0)
Saiful Islam ৩০ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
ওসব কিছুইনা আমরা আল্লাহ ছাড়া কাউকে ভয় করিনা , আমরা মুসলিম জাতি ।
Total Reply(0)
Sk Momtajul ৩০ জুলাই, ২০১৯, ১:৪৭ এএম says : 0
আমেরীকা পুরো পৃথীবিকে সাশনকরতে করতে আমেরীকার খুব অহ ্কার হয়েগেছে তাই চীন রাশিয়ার মতো দেশকে একহয়ে বেশি মহড়াকরা দরকার।
Total Reply(0)
Sobuz Rana ৩০ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
ওরা শক্তির পরীক্ষা দিচ্ছে। আমরা বুদ্ধির পরীক্ষা দেব।
Total Reply(0)
Julman Uddin ৩০ জুলাই, ২০১৯, ১:৪৮ এএম says : 0
বাংলাদেশের সরকার যুদ্ধ করার জন্য প্রস্তুত বাংলাদেশের জনগণের সঙ্গে। আর ইন্ডিয়া যুদ্ধ করতে চায় পাকিস্তানের সঙ্গে, চায়না রাশিয়া যুদ্ধ করতে চাই আমেরিকার সঙ্গে, দুনিয়াতে শান্তি নাই।
Total Reply(0)
Kazi Nazrul ৩০ জুলাই, ২০১৯, ১:৪৯ এএম says : 0
আমেরিকা, রাশিয়া, ইসরায়েল এই দেশ গুলো নিজেদের অস্ত্র ভান্ডার বিক্রি করার জন্য পুরো পৃথিবীকে বেকুব বানাচ্ছে। তবু্ও মানব জাতির হুঁশ আসছে না।এই দেশ গুলোর কারনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে অসহায় মুসলিম দেশ গুলো।
Total Reply(0)
Pulak Sarkar ৩০ জুলাই, ২০১৯, ১:৪৯ এএম says : 0
অস্ত্রের ভান্ডার গড়ে নিজস্ব বসবাসের স্থান "পৃথিবী"কে ধংস করে বা সমস্ত দেশকে নিজস্ব শক্তি প্রদর্শন করে কি লাভ আমাদের । ভয়ে তাঁরাও একদিন এই শক্তিতে বলীয়ান হয়ে উঠবে, তখন আরও extra কী দেখতে পারবে। বরঞ্চ এই পৃথিবীকে বাঁচিয়ে অন্য গ্রহে কীভাবে আরও সহজ উপায়ে পদার্পন করে বসবাসের উপযোগী গড়ে তুলে বিলাসভাবে থাকা যায় সেটাই চেষ্টা করা আমার মনে হয় ভালো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন