ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবি ১ম বর্ষ ভর্তির কার্যক্রম উদ্বোধন

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম


 ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। আগামী ২৭ আগস্ট মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করা যাবে।
এসময় কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু মো. দেলোয়ার হোসেন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তোফায়েল আহমদ চৌধুরী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. ইমদাদুল হক, ফার্মেসী অনুষদের ডিন প্রফেসর ড. এস এম আব্দুর রহমান, অনলাইন ভর্তি কমিটির আহŸায়ক প্রফেসর ড. সুব্রত কুমার আদিত্য এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে ঢাবি ভিসি বলেন, এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ৭১১৮টি। এর মধ্যে ক-ইউনিটে ১৭৯৫টি, খ-ইউনিটে ২৩৭৮টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। এ বছর ভর্তি পরীক্ষায় ৭৫ নম্বরের এমসিকিউ এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পাবে।
ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৪ সেপ্টেম্বর শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২৮ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।
এ বছর রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট ২০১৯ বিকাল ৪টা পর্যন্ত। ‘ক’, ‘খ’, ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।
‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ভর্তির বিস্তারিত তথ্য ও নির্দেশিকা বিশ^বিদ্যালয়ের ওয়েব সাইট থেকে জানা যাবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন