বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ডেঙ্গুজ্বর পরিস্থিতির অবনতি অব্যাহত

নতুন আক্রান্ত ১৭৬

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৯, ২:৩৪ পিএম

দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে রবিবার সকালের পূর্ববর্তী ২৪ঘন্টায় ডেংগু আক্রান্তের সংখ্যা আগের যেকোন দিনের তুলনায় বৃদ্ধি পেয়ে ১৭৬জনে উন্নীত হয়েছে। এসময়ে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রুশো নামে ১০ বছরের একটি শিশুর মৃত্যু হয়েছে। ঝালকাঠির রাজাপুরের বাসিন্দা রুশো বা-মায়ের সাথে ঢাকা থেকে ফিরে শরীরে ডেঙ্গু জীবাণু শনাক্ত হয়। শনিবার সকালের পূর্ববর্তী ২৪ঘন্টায় বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠিতে আরো ১৭৬জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সরকারী-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। যা আগের ২৪ঘন্টায় ছিল ১৬৮। এর আগের ২৪ঘন্টায় তা ছিল ১৬৪। প্রতিদিনই এ অঞ্চলে ডেঙ্গুজ্বর আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

এরফলে রবিবার দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলের সরকারী বেসরকারি হাসপাতালগুলোতে ডেংগু আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১৬শ অতিক্রম করেছে। শুধুমাত্র বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেরই রবিবার সকাল পর্যন্ত ৮শতাধীক ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। হাসপাতালটিতে রবিবার দুপুর পর্যন্ত সোয়া ৩শ ডেঙ্গুজ্বর আক্রান্ত রোগী চিকিৎসাধীন ছিল । এপর্যন্ত দক্ষিণাঞ্চলের বৃহত্তম এ হাসপাতালটিতে ৮শ রোগী ডেঙ্গু জ্বর নিয়ে ভর্তি হলেও চিকিৎসা নিয়ে বাড়ী ফিরেছে ৪৬৮জন।
রবিবার দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলের জেলা-উপজেলা হাসপাতালগুলোতে প্রায় ৬শ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

রবিবার সকালের পূর্ববর্তী ২৪ঘন্টায় নতুনকরে যে ১৭৬ ডেংগু আক্রান্ত রোগী দক্ষিণাঞ্চলের সরকারী-বেসরকারী হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে তার মধ্যে বরিশালের বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ৭জন এবং শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৮০জন ভর্তি হয়েছে। এছাড়া ভোলাতে ১৮, পটুয়াখালীতে ২৫, পিরোজপুরে ১৪, বরিশালে ১৭, বরগুনায় ২০ এবং ঝালকাঠীতে ৩জন ডেংগুজ্বর আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। গত ২৪ঘন্টায় বরগুনা, ভোলা ও পটুয়াখালীতে ডেংগু আক্রান্ত রোগীর সংখ্যা আরো বেড়েছে।

দক্ষিণাঞ্চলে বিভিন্ন হাসপাতালগুলোতে রবিবার দুপুর পর্যন্ত ডেংগুজ্বর আক্রান্ত ৬শতাধীক রোগী চিকিৎসাধীন ছিল। এরমধ্যে বরিশাল সদর হাসপাতাল সহ বিভিন্ন উপজেলা হাসপাতালগুলোতে প্রায় ১শ, পটুয়াখলীর বিভিন্ন হাসপাতালে ৮৫, ভোলাতে ৪১, পিরোজপুরে ২৭, বরগুনাতে ৩৩ এবং ঝালকাঠীতে ৭জন ডেংগু রোগী চিকিৎসাধীন রয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর থেকে জানা গেছে।

একাধীক দায়িত্বশীল সূত্রের মতে, রাজধানী সহ চট্টগ্রাম অঞ্চল থেকে ঈদ উপলক্ষে ঘরে ফেরা মানুষই ডেঙ্গুর জীবানু বহন করে নিয়ে আসছে। যে এলাকায় যত বেশী মানুষ আসছে, সে এলাকায় আক্রান্তের সংখ্যাও তত বাড়ছে। ডেঙ্গু আক্রান্তের মধ্যে বরিশাল জেলাই এখনো শীর্ষে। এবারের ঈদকে কেন্দ্র করে ঢাকা এবং চট্টগ্রাম অঞ্চল থেকে নুন্যতম ৫লাখ মানুষ দক্ষিণাঞ্চলে আসছে। যাদের অনেকেরই ডেংগুর জীবানু বহন করার আশংকা চিকিৎসকদের। ফলে এঅঞ্চলে আক্রান্তের সংখ্যা আরো বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন চিকিৎসকগন। তবে ঈদ পরবর্তি সময়ে অত্যাধীক ডেঙ্গুজ্বর আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা দেয়ার সক্ষমতা দক্ষিণাঞ্চলের স্বাস্থ্য প্রশাসনের নেই বলে মনে করছেন ওয়াকিবাহল মহল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন