শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মীরসরাইয়ের ঝুঁকিপূর্ণ ঝর্ণাগুলো ভ্রমণে দর্শনার্থীদের সতর্কতা জরুরী

দেড় বছরে ১০ জনের মৃত্যু, সতর্কতার উদ্যোগ নেই বন বিভাগের

মীরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ২:৩৯ পিএম

বর্ষায় ঝর্ণাগুলোর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি অনেক সম্ভাবনাময়ী তরুণ যুবকের প্রাণ বিসর্জন হচ্ছে এখানে। এই বিষয়ে নিচ্ছে না কেউ যথাযথ উদ্যোগ। আবার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগে দর্শনার্থীরা ও হচ্ছে না সচেতন। সতর্কতার প্রচারণা উদ্যোগ নেই বন বিভাগের ও। তাই পর্যবেক্ষক মহলে এই বিষয়ে উদ্বিগ্নতা লক্ষণীয়।

বর্ষা এলেই সৌন্দর্য বেড়ে যায় ঝর্ণা আর লেকের জলের। বর্ষণ মুখর দিন এলেই যেমন ঝর্ণার কলতান আর চঞ্চলতা বেড়ে যায়, ঠিক তেমনি লেকের জলে স্বচ্ছতা বেড়ে সবুজের সাথে জলের রূপে মহনীয়টায় ভরে উঠে। বিশেষ করে মীরসরাই উপজেলার কয়েকটি ঝর্ণা আর মহামায়া লেক ইতিমধ্যে ভ্রমণ পিপাষুদের প্রিয় হয়ে উঠেছে। খৈয়াছরা ঝর্ণা, বোয়ালিয়া ঝর্ণা আর রূপসী ঝর্ণা এখানকার বর্ষার প্রধান আকর্ষণ এখন । ঈদের এই ছুটিতে এই ঝর্ণা দেখতে মানুষের ভিড় লক্ষনীয় বেড়েছে। কিন্তু অসতর্কতার জন্য বাড়ছে দূর্ঘটনা ও। গত এক মাসেই কয়েকজনের মৃত্যু হলো এই ঝর্ণায়।

আর যারা বেশী হাটতে পারেন না তাঁরা নৌকায় চড়ে ঝর্ণা আর লেকের মিতালী স্থলের সহজতর ভ্রমণ স্পট মহামায়া লেক ঘুরে আসতে ভুলছেন না একদম। এবার ভরা বর্ষায় ঈদুল আযহার ছুটিতে পর্যটকদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম লেক মহামায়া সেচপ্রকল্প, দেশের ষষ্ঠ সেচ ও প্রথম বায়ু বিদ্যুৎ প্রকল্প মুহুরী প্রজেক্ট, আট স্তরবিশিষ্ট জলপ্রভাত খৈয়াছড়া ঝর্ণা, রূপসী ঝর্না, বোয়ালিয়া ঝর্ণা এলাকা। মহামায়া লেকে পরিবার নিয়ে দর্শনার্থীদের ভীড় লক্ষনীয় এবারের ঈদুল আযহার দিন বিকেল থেকে প্রতিদিনই। মুহুরী প্রকল্পের বাঁধের মূল ফটক সহ খৈয়াছরা ঝর্ণা এবং সকল ঝর্ণায় ও একই অবস্থা। আবার সামান্য অসর্তকতা ঢেকে আনছে মৃত্যু। তাই সবাইকে এই বিষয়ে সতর্ক থাকার আহŸান জানান প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তাগন।

গত ১৫ আগষ্ট চট্টগ্রাম থেকে আসা মেহেদী হাসান (২২) নামে একজন প্রকৌশল ছাত্র রুপসী ঝর্ণায় নির্মম ভাবে মৃত্যুবরণ করে। গত ২৬ জুলাই ঢাকা থেকে আসা প্রকৌশলী আবু আলী আল হোসাইন মেমোরী (৩০) নামের প্রকৌশলী ঝর্ণায় অসতর্কভাবে ছবি তুলতে গিয়ে পিছলে পড়ে মৃত্যুর ঘটনা ঘটে খৈয়াছরা ঝর্ণায় গত ২ এপ্রিল ফটিকছড়ি থেকে আসা যুবক আশরাফ হোসেন (৩০) খৈয়াছরা ঝর্ণায় নির্মম ভাবে মৃত্যুবরণ, এর আগে গত ২জুন উপজেলার জাফরাবাদ স্কুলের ছাত্র বিজয় দাস (১৪) রুপসী ঝর্ণায় পা পিছলে পড়ে মৃত্যু বরণ করেন। গত ১২ জুলাই বোয়ালিয়া ঝর্ণা দেখতে আসা ১৫ ছাত্রছাত্রী অসতর্কতার জন্য ঝর্ণার পথে ছরায় পানি বেড়ে যাওয়ায় সন্ধ্যা হয়ে যাওয়ায় আটকা পড়ে। ফায়ার সার্ভিস গিয়ে তাদের উদ্ধার করে। এছাড়া গত কয়েক বছরে এভাবে অন্তঃত ১০ জন সম্ভাবনাময় তরুণ প্রাণ হারায় এই ঝর্ণা দেখতে এসে। কিন্তু তবু ও দর্শনার্থীদের প্রবল আকর্ষন এই জলপ্রপাত সম সৌন্দর্য্যমন্ডিত ঝর্ণাগুলো। এইসব ঝর্ণা দেখতে আসা দর্শনার্থীরা সতর্ক না হলে আগামীদিনে একইভাবে দূর্ঘটনা বাড়তেই থাকবে।

এই বিষয়ে মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, সবাই ঝর্ণাগুলোর পিচ্ছিলতা আর দূর্গমতাকে সহজভাবে নিচ্ছে বলেই এমন হচ্ছে। অনেকেই ঝুকিপূর্ণ উঁচু স্থানে উঠে পিছলে পড়ে প্রাণ হারাচ্ছেন। অথচ দূর্গম উঁচু স্থানে না উঠে ঝর্ণার জলে নিচে থেকে সৌন্দর্য্য উপভোগ করতে পারছেন। সৌন্দর্য্য উপভোগ করতে এসে যদি নিজের জীবনই না থাকে বিষয়টি কি ঝুকিপূর্ণ কাজটি করার আগে ভাবা উচিত নয়? আবার অনেক তরুণ যুবক সাঁতার না জেনেই ঝর্ণার কূপে ডুব দিতে যাচ্ছে। এতে সে তলিয়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে স্ব স্ব পরিবার গুলো ও দর্শনার্থী ভাবা উচিত। তিনি আরো বলেন আমরা শীঘ্রই বন বিভাগের মাধ্যমে প্রচারনা ব্যবস্থার উদ্যোগ ও গ্রহন করবো।

এই বিষয়ে মীরসরাই থানার ওসি জাহিদুল কবির বলেন,পর্যকটরা অনেক আনন্দ মনে নিয়ে এখানে আসেন।কিন্তু অসতর্কতা আর অসচতেনতার জন্য পরিবার ও স্বজনদের জন্য অনেক সময় মনে অনেক দুঃখ নিয়ে যান। সহপার্টি সহ সকল দর্শনাথীদের তিনি ঝর্ণা দেখার ক্ষেত্রে ঝুকিপূর্ণ স্থানে উঠা থেকে বিরত থেকে ঝুকিপূর্ণ স্থানে উঠে সেলফি তোলা থেকে বিরত থাকতে পরামর্শ দেন। এতে একটি দূর্ঘটনা নিজের জীবন যেমন কেড়ে নিবে । পরিবারের জন্য নিয়ে আসবে বাকি জীবনের কান্না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন