বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মাঙ্কিপক্স আতঙ্ক : দেশের সব বন্দরে সতর্কতা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ৯:৪৮ এএম

করোনা মহামারীর রেশ এখনো চলছে বিশ্বে। এরই মধ্যে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স নামে এক ভাইরাস। যা ছড়াচ্ছে খুবই দ্রুতবেগে। ইতোমধ্যে বিশ্বের ১২টি দেমে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক ব্যাধিটি। হঠাৎ আতঙ্ক সৃষ্টিকারী এই ভাইরাস নিয়ে সতর্ক অবস্থানে যাচ্ছে বাংলাদেশও।

এমন পরিস্থিতিতে নতুন এই সংক্রমণ প্রতিরোধে দেশের প্রত্যেক বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার (২১ মে) বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

‘মাঙ্কিপক্স’ বিষয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভাইরাসটি নিয়ে আতঙ্কিত হওয়ার সুযোগ নেই। আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সারাবিশ্ব থেকে এ ব্যাধি বিষয়ে জানবো, তথ্য-উপাত্ত নেবো। এরপর যদি কোনো কিছু করতে হয় অবশ্যই আমরা তা করবো।
অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানান, বিমানবন্দর, স্থলবন্দরসহ সবগুলো চেকপোস্টকে সতর্ক থাকার জন্যে নির্দেশ দেয়া হয়েছে। সন্দেহভাজন কেউ আসলে যেন তাকে চিহ্নিত করা যায়। এবং সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের সূত্রমতে, যুক্তরাষ্ট্র, কানাডা ও লন্ডন ছাড়া ইউরোপের বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন ও অস্ট্রেলিয়ায় এই সংক্রমণ শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ মে প্রথম একজন ইউরোপীয় নাগরিকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। নাইজেরিয়া থেকে ওই ব্যক্তি ইংল্যান্ডে ফিরে এসেছিলেন। এরপর থেকে আফ্রিকার বাইরে ১০০ জনের সংক্রমণ নিশ্চিত করার কথা জানিয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড একাডেমিক।

জেলা পর্যায়ে সিভিল সার্জনদের কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে অধিদপ্তরের এই পরিচালক বলেন, জেলা পর্যায়ে আমরা চিঠি দিয়েছি। তবে যেহেতু সব জায়গায় পোর্ট নেই সেজন্য সব জায়গায় এটা এখনো তেমন গুরুত্বপূর্ণ না। তবে এয়ারপোর্ট দিয়েই যেহেতু আসতে পারে তাই এ ক্ষেত্রেই আমরা সবচেয়ে বেশি সতর্কতা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps