শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজীব গান্ধীর জন্মবার্ষিকীতে প্রিয়াঙ্কার আবেগপ্রবণ টুইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ৭:১২ পিএম

ঘৃণা নয়, মানুষকে ভালবাসতে শিখিয়েছিলেন তার বাবা। শত কঠিন পরিস্থিতিতেও কী ভাবে মুখের হাসিটা ধরে রাখা যায় এটাও তার কাছ থেকেই শেখা। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৫ জন্মবার্ষিকীতে এ ভাবেই স্মরণ করলেন মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী।

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করেছেন প্রিয়াঙ্কা। সেই ছবিতে দেখা যাচ্ছে বাবা রাজীবের সঙ্গে খুনসুটি করছেন তিনি। ব্যক্তি হিসেবে রাজীব গান্ধী কতটা ভাল মানুষ ছিলেন তা বোঝাতেই শৈশবের সেই ছবির পাশে জুড়ে দিয়েছেন মার্কিন কবি ই কামিংস-এর একটি কবিতা।

রাজীবের স্মৃতিচারণা করতে গিয়ে প্রিয়াঙ্কা টুইট করেন, ‘বাবা শিখিয়েছিলেন যত কঠিন পরিস্থিতি আসুক না কেন, যত বিরোধিতাই করুক না কেন মানুষ, তাদের কাছে টেনে নিতে হবে। তাদের হৃদয়ে জায়গা করে নিতে হবে।’ প্রিয়াঙ্কা আরো বলেন, ‘কী ভাবে কঠিন পরিস্থিতির মধ্যেও হাসি বজায় রাখতে সেটাও বাবার কাছ থেকেই শিখেছি।’

অন্য দিকে, রাজীব গান্ধীকে নিয়ে টুইট করেন রাহুল গান্ধীও। তিনি বলেন, ‘দেশপ্রেমিক তো বটেই, এক জন স্নেহপরায়ণ বাবা ছিলেন রাজীব।’ লোকসভা নির্বাচনের প্রচারকালীন উত্তরপ্রদেশের এক জনসভা থেকে প্রাক্তন প্রধানমন্ত্রীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ১’ বলে তীব্র সমালোচনা করেছিলেন নরেন্দ্র মোদি। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, জন্মবার্ষিকীতে এই টুইট করেই সেই সমালোচনার জবাব দিলেন রাহুল। বর্তমানে ভারতে যে তথ্যপ্রযুক্তির জোয়ার বইছে, এর জন্য অনেক অবদান রয়েছে রাজীব গান্ধীর। তার অনেকগুলো কাজের মধ্যে এটাও একটি বলেও জানান রাহুল।

রাহুল, প্রিয়াঙ্কা ছাড়াও টুইট করে রাজীব গান্ধীকে শ্রদ্ধাজ্ঞাপন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন