ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

খেলাধুলা

স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১০:০১ পিএম

তার অবিশ্বাস্য ব্যাটেই বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। এবার সেই বেন স্টোকসের ব্যাট থেকেই এসেছে অবিশ্বাস্যের নাটকীয়তায় মোড়ানো ইংল্যান্ডের রেকর্ড জয়। এক উইকেটে হেডিংলি টেস্ট জিতে ৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে ১-১ সমতা এনেছে ইংল্যান্ড।

চলতি বছরের ফেব্রুয়ারিতে শেষ উইকেটে ৭৮ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিলেন শ্রীলঙ্কার কুসল পেরেরা। এবার জ্যাক লিচকে নিয়ে শেষ উইকেটে ৭৬ রানের জুটি গড়ে দলকে ঐতিহাসিক জয় উপহার দেন স্টোকস। টেস্টে দশম উইকেটে যা দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। শেষ জুটিতে ৭৪ রানই স্টোকসের।

লিডসের হেডিংলিতে সিরিজের তৃতীয় টেস্টে এক উইকেট হাতে রেখে ৩৫৯ রানের লক্ষ্য পূরণ করে ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে রান তাড়াই এটি তাদের সবচেয়ে বড় জয়।

৩ উইকেটে ১৫৬ রান নিয়ে দিন শুরু করে ইংল্যান্ড। ৪ উইকেটে ২৪৫ থেকে ২৮৬ রানে তারা হারায় নবম উইকেট। এরপরই শুরু হয় স্টোকসের একার লড়াই। দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ ৭৭ রান করে আউট হন জো রুট। ২১৯ বলে ১১ চার ও ৮ ছয়ে ১৩৫ রানে অপরাজিত থাকেন স্টোকস।

জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ২ রান। এমন সময় লিচের সহজ রান আউট মিস করলেন নাথান লায়ন। পরের বলে লায়নের বলে ভয়ঙ্করভাবে পরাস্থ হয়েছিলেন স্টোকস। কিন্তু লেগ বিফোরের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিপ্লেতে দেখা গেল স্টোকসের বল লেগ ও মিডল স্টামে আঘাত হানছিল। আগের ওভারেই বাজে একটি রিভিউ নেয়ায় সেই সুযোগ ছিল না অজিদের সামনে।

 

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া : ৫২.১ ওভারে ১৭৯ (ওয়ার্নার ৬১, লাবুশেন ৭৪; আর্চার ৬/৪৫, ব্রড ২/৩২) ও ৭৫.২ ওভারে ২৪৬ (লাবুশেন ৮০, ওয়েড ৩৩; স্টোকস ৩/৫৬, আর্চার ২/৪০)।

ইংল্যান্ড : ২৭.৫ ওভারে ৬৭ (ডেনলি ১২; হ্যাজেলউড ৫/৩০, কামিন্স ৩/২৩) ও ... ওভারে ... (স্টোকস ১৩৫*, রুট ৭৭, বেয়ারস্টো ৩৬; হ্যাজেলউড ৪/৮৫, লায়ন ২/১১৪)।

ফল : ইংল্যান্ড ১ উইকেটে জয়ী।

সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ১-১ সমতা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন