ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতকে ২১টি মিগ-২৯ বিমান বিক্রি করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ভারতীয় বিমান বাহিনী ‘জরুরি ভিত্তিতে’ ২১টি মিগ-২৯ জঙ্গি বিমান কিনছে মর্মে ভারতীয় ও আন্তর্জাতিক মিডিয়াগুলোতে সংবাদ প্রকাশের প্রায় সাত মাস পর, বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সিইও নিশ্চিত করেছেন যে, এটা নিয়ে দর কষাকষি চলছে।

মস্কোর কাছে ঝুকোভস্কিতে এমএকেএস বিমান প্রদর্শনীর সময় মিগ এয়ারক্র্যাফট কর্পোরেশানের সিইও ইলিয়া তারাসেঙ্কো বুধবার মিডিয়ার প্রতিনিধিদেরকে এ কথা বলেন। রাশিয়ার রাষ্ট্রায়ত্ব বার্তা সংস্থা তাস তারাসেঙ্কোকে উদ্ধৃত করে বলেছে, তিনি জানিয়েছেন যে, “(ভারতের) প্রস্তাবটি এখন দর কষাকষির পর্যায়ে রয়েছে”।
ফেব্রæয়ারিতে টাইমস অব ইন্ডিয়া, বিজনেস স্ট্যান্ডার্ড এবং হিন্দুস্তান টাইমসসহ বেশ কয়েকটি ভারতীয় মিডিয়া রিপোর্ট প্রকাশ করেছিল যে, ভারতীয় বিমান বাহিনী রাশিয়ার কাছ থেকে ২১টি মিগ-২৯ জঙ্গি বিমান কেনার পরিকল্পনা করছে।
ওয়ারস চুক্তিতে অংশগ্রহণকারীদের বাইরে প্রথম দেশ হিসেবে ১৯৮৬ সালে মিগ-২৯ পেয়েছিল ভারত। স্বল্প-পাল্লার বিমান যুদ্ধের জন্য মিগ-২৯ বিমান ডিজাইন করা হয়েছে। স্বল্পপাল্লা এবং দৃষ্টিসীমার বাইরে উভয় দূরত্বেই শত্রæ বিমানকে আঘাত হানার উপযোগী করে এই বিমান ডিজাইন করা হয়েছে। সুখোই সু-৩০এমকেআই বিমানের চেয়ে এটা যথেষ্ট হামলা ও ছোট। ভারতীয় বিমান বাহিনীর পাশাপাশি ভারতীয় নৌবাহিনীও আইএনএস বিক্রমাদিত্য বিমানবাহী রণতরীতে ব্যবহারের জন্য এই বিমান কিনেছে।
আশির দশক থেকে নিয়ে ভারতীয় বিমান বাহিনী ৭৮টি মিগ-২৯ জঙ্গি বিমান কিনেছে এবং বর্তমানে বাহিনীর বহরে ৬০টির বেশি বিমান রয়েছে। তিনটি স্কোয়াড্রনে মিগ-২৯ বিমান রয়েছে। ২০০৯ সালে ভারতীয় বিমান বাহিনী তাদের মিগ-২৯ বহর আপডেট করা শুরু করে এবং এগুলোতে নতুন ইলেক্ট্রনিক সরঞ্জামাদি, রাডার এবং আকাশ থেকে মাটিতে আঘাত হানতে সক্ষম অস্ত্র সংযুক্ত করা হয়। আধুনিকায়িত মিগ-২৯ বিমানগুলো মিগ-২৯ইউপিজি নামে পরিচিত এবং এর সক্ষমতা বাড়ানোর জন্য ককপিটের পেছনে একটি ফুয়েল ট্যাঙ্কও সংযুক্ত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
ash ৩১ আগস্ট, ২০১৯, ৫:৪৮ এএম says : 0
VAROT RAFAEL KINUK R MIG 29, SU 30 E KINUK KONO KAJ HOBE NA , KARON VAROTIO RA VITU, ........................
Total Reply(0)
Tanmoy Sur Dip ৩১ আগস্ট, ২০১৯, ১০:০৬ এএম says : 0
চীনের কাছে ইতিমধ্যে S 400 বিক্রি করা হয়ে গেছে।
Total Reply(0)
Syed Rafi Ahmed ৩১ আগস্ট, ২০১৯, ১০:০৬ এএম says : 0
তুরস্ক এর কাছেও করতেসে।
Total Reply(0)
সফিক আহমেদ ৩১ আগস্ট, ২০১৯, ১০:০৮ এএম says : 0
এটাই রাশিয়ার ব্যবসা
Total Reply(0)
নোমান ৩১ আগস্ট, ২০১৯, ১০:০৮ এএম says : 0
অস্ত্র কিনে কোন লাভ হবে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন