শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ধারণার চেয়েও খারাপ ভারতের আর্থিক বৃদ্ধি -আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৪৫ পিএম

কৃষি হোক বা উৎপাদন শিল্প। ভারতের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়িয়ে গিয়েছে সর্বত্র। এই আবহের মধ্যেই ভারতের অর্থনীতি নিয়ে এবার আশঙ্কার কথা শোনাল আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ-ও। আর্ন্তজাতিক ওই সংস্থার দাবি, ভারতের যে আর্থিক বৃদ্ধি আশা করা হয়েছিল প্রকৃত পক্ষে তার থেকে অনেক কম।

ভারতের আর্থিক বৃদ্ধি কেন নিম্নমুখী? তা নিয়েও নানা কারণ তুলে ধরেছে আইএমএফ। তাদের মতে, কর্পোরেটক্ষেত্র ও পরিবেশ সংক্রান্ত নানা নিয়মনীতির অনিশ্চয়তা ও ব্যাঙ্কিং ব্যবস্থার বাইরে থাকা আর্থিক সংস্থাগুলির দীর্ঘস্থায়ী দুর্বলতার জেরেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। আইএমএফের মুখপাত্র জেরি রাইস বলেন, ‘ভারতেরআর্থিক বৃদ্ধি নিয়ে ভবিষ্যতে আরও নতুন পরিসংখ্যান আমাদের হাতে আসবে। কিন্তু, সাম্প্রতিক কালে যে তথ্য হাতে এসেছে তাতে স্পষ্ট, ভারতের আর্থিক বৃদ্ধি যা আশা করা হয়েছিল তার থেকে অনেক কম।’

ভারতের অর্থনীতির গ্রাফটা ঠিক কোন জায়গায় নেমেছে তা বোঝা গিয়েছিল পরিসংখ্যান ও পরিকল্পনা বাস্তবায়ন মন্ত্রণালয়ের দেয়া তথ্যেই। গত এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে জিডিপি নেমে যায় মাত্র পাঁচ শতাংশে, যা গত সাত বছরে সর্বনিম্ন। অথচ, ২০১৮ সালেই জিডিপি পৌঁছে গিয়েছিল আট শতাংশে। সেখান থেকে কীভাবে এমন পতন হল? অর্থনীতিবিদদের মতে, এই সময়ের মধ্যে জোরাল ধাক্কা খেয়েছে ভারতের উৎপাদন শিল্প। আর মন্দার আঁচ পড়েছে কৃষিক্ষেত্রেও। এই জোড়া ফলায় বিদ্ধ হয়েই নিম্নগামী জিডিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন