শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবির ‘গ’ ইউনিটে পাসের হার বেড়েছে

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৫ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) নতুন নিয়মানুসারে এমসিকিউর সাথে লিখিত পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় গত বছরের তুলনায় পাশের হার বেড়েছে। গতকাল বৃহস্পতিবার ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের প্রথম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হলে এতে ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন ১৫ দশমিক ৪৯ শতাংশ পরীক্ষার্থী। গত বছর এ ইউনিটে পাসের হার ছিল ১০ দশমিক ৯৮ শতাংশ। দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এসময় ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলাম, অনলাইন ভর্তি কমিটির আহŸায়ক প্রফেসর ড. সুব্রত কুমার আদিত্য, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এ বছর ১ হাজার ২৫০ টি আসনের বিপরীতে ২৮ হাজার ১৬৯জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত (এমসিকিউ উত্তীর্ণ) হয়েছেন ৬ হাজার ৮০২জন এবং সমন্বিতভাবে পাস করেছেন ৪ হাজার ৩৬২ জন। ৬২ জন শিক্ষার্থীর খাতা বাতিল হয়।
ঢাবি ভর্তি পরীক্ষার নতুন নিয়মে ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের সঙ্গে ৪৫ নম্বরের প্রশ্নের লিখিত উত্তর দিতে হয়েছে পরীক্ষার্থীদের। ৯০ মিনিটের পরীক্ষায় নৈর্ব্যক্তিকের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পান ভর্তিচ্ছুরা। উত্তীর্ণদের মধ্যে ১ থেকে ১২৫০ মেধাক্রমধারী শিক্ষার্থীদের আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।
পরীক্ষায় শিক্ষার্থীদের সাফল্য বাড়ার বিষয়ে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, ‘আগে ৬০ মিনিটে একশোটা প্রশ্নের উত্তর দিতে হতো, এবার ৫০ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হয়েছে। তাই পরীক্ষার্থীরা চিন্তা ভাবনা করে উত্তর দিতে পেরেছে। আগে তাড়াহুড়োতে ভুুল বেশি হতো।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন