ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

ব্রাহ্মণপাড়ায় ড্রেজার বসিয়ে মাটি উত্তোলন

মেশিন ও জমির মালিককে জরিমানা

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল ইউনিয়নের সাজঘর উত্তর পাড়া গ্রামে চান্দলা-মন্দবাগ সড়ক সংলগ্ন সরকারি খালের পাশে দীর্ঘদিন যাবত অবৈধ খনন যন্ত্র (ড্রেজার মেশিন) দিয়ে মাটি উত্তোলন করায় পরিবেশ ও সরকারি খাল হুমকীর মুখে পড়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জমির মালিককে এক লাখ টাকা এবং খনন যন্ত্রের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমান আদালতের অভিযানটি পরিচালনা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ব্রাহ্মণপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী।

জানা গেছে, ব্রাহ্মণপাড়া উপজেলা সাজঘর উত্তর পাড়া গ্রামের মাটি ব্যবসায়ী মো. মানিক মিয়া দীর্ঘদিন যাবত চান্দলা টানাব্রীজ-মন্দবাগ সড়কের সংলগ্ন সরকারি খাল ঘেষে সাজঘর উত্তর পাড়া গ্রামে মালিকানাধীন জমির বিশাল আকৃতির একটি গর্ত খুড়ে মাটি উত্তলন করে বিভিন্ন জায়গায় বিক্রি করে আসছে। এ অবস্থায় ওই জায়গার আসে পাশের জমি ও পাশ্ব ঘেষে যাওয়া সরকারি খাল হুমকীর মুখে পড়েছে। স্থানীয় কয়েকজন ব্যক্তি বলেন, মাটি ব্যবসায়ী মানিক মিয়া এলাকাবাসীর কথা তোয়াক্কা না করে চন্দলা-মন্দবাগ খাল ঘেষে জমিতে অবৈধ ড্রেজার মেশিন লাগিয়ে প্রায় ৩০/৩৫ ফোটের মত গভীর করে বিভিন্ন জায়গায় মাটি বিক্রয় করে আসছেন। তার এই বিশাল আকারে গর্ত খুড়ে মাটি বিক্রয় ও জমির গভীরতার কারণে আমাদের আশে পাশের জমি গুলো জন্য এখন হুমকী হয়ে দাড়িয়েছে। এছাড়া সরকারি খাল ঘেষে চন্দলা-মন্দবাগ সড়কটিও হুমকীতে পড়েছে।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ব্রাহ্মণপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাফর সাদিক চৌধুরী বলেন, অবৈধ খনন যন্ত্র দিয়ে মাটি কাটার দায়ে জমির মালিক মানিক মিয়া ও খনন যন্ত্রেও মালিক জাহের মিয়া তাদের দোষ স্বীকার করেছেন। তাদেরকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে জমির মালিককে এক লাখ টাকা এবং খনন যন্ত্রের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন