ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মাসেতুর এপার-ওপারসহ নতুন ৭ থানা, বিশ্বনাথ পৌরসভা বিভাগ হলেই সিটি করপোরেশন হবে ফরিদপুর

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৯, ৫:২৫ পিএম

পদ্মা নদীর ওপর নির্মিত সেতুর এপার এবং ওপারে দুটিসহ নতুন সাতটি পুলিশি থানার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।এছাড়াও সিলেট জেলার বিশ্বনাথকে পৌরসভায় উন্নীত করা হয়েছে। বিভাগ হলেই সিটি করপোরেশন হবে ফরিদপুর।
আজ সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।
নতুন সাতটি থানা হলো- চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ, ঠাকুরগাঁও সদরে ভুল্লী, নোয়াখালীর ভাষানচর, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার দক্ষিণ রাঙগুনিয়া এবং কক্সবাজার সদরে ঈদগাঁ। মন্ত্রিপরিষদ সচিব বলেন, চুয়াডাঙ্গার দর্শনাকে থানায় উন্নীত করা হয়েছে। পদ্মাসেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়াও নোয়াখালী জেলার হাতিয়ার ভাষানচরে নতুন থানার অনুমোদন দেওয়া হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী স্থানান্তরের প্রক্রিয়ার কারণে ভাষানচর গুরুত্বপূর্ণ।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া থানা এবং কক্সবাজারে সদর থানাকে ভাগ করে ঈদগাঁ তদন্ত কেন্দ্রকে থানায় উন্নীত করার সিদ্ধান্ত হয়েছে। আর সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠনের অনুমোদন দেওয়া হয়েছে। গোপালগঞ্জ জেলা পৌরসভার সীমানা এবং বাগেরহাট জেলার মোংলা পোর্ট পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদন দেওয়া হয়েছে। নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সংকোচনের অনুমোদন করা হয়েছে। এর কিছু অংশ বেজার (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) মধ্যে পড়ে গেছে। নিয়ম হলো, পৌরসভাতে বেজা হতে পারবে না। এজন্য পৌরসভা থেকে বাদ দেওয়া হয়েছে। বৈঠকে কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব জানান, আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেওয়া হয়েছে। বরিশালের মেহেন্দিগঞ্জের কাজিহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্র্নিধারণ করা হয়েছে অর্থাৎ একটা পকেট ছিল সেটাকে মার্জ করে দেওয়া হয়েছে।
বিভাগ হলেই সিটি করপোরেশন হবে ফরিদপুর
শর্তসাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশন ঘোষণা দিয়েছে সরকার। বিভাগ হলেই ফরিদপুর সিটি করপোরেশনে উন্নীত হবে। এখন থেকে বিভাগীয় শহর ছাড়া আর সিটি করপোরেশন হবে না বলেও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃফারুক হোসেন তালুক দার ৬ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম says : 0
এটা আমাদের ফরিদ পুর আরেক ধাপ এগিয়ে গেলো,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন