ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

জ্বালানী বাঁচিয়ে রান্না করুন

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ৯:১২ পিএম

দিনের পর দিন রান্নার জ্বালানী গ্যাসের যা দাম বাড়ছে, তাতে যত কম গ্যাস খরচ করে রান্না সেরে ফেলা যায় ততই মঙ্গল! কিন্তু কী ভাবে কম গ্যাস খরচ করে বাড়ির সমস্ত রান্না সেরে ফেলা যায়! আসুন জেনে নেওয়া যাক...

১। ফ্রিজে রাখা খাবার বা সবজি ঠান্ডা থেকে বের করেই রান্না করতে বা গরম করতে চাইলে তাতে সেদ্ধ হতে বা গরম হতে সময় বেশি লাগবে। ফলে গ্যাসও বেশি খরচ হবে। তাই রান্নার কিছু ক্ষণ আগে ফ্রিজ থেকে খাবার বা কাঁচা সবজি বের করে রাখুন।
২। রান্না শুরু করার আগেই সব সবজি কেটে, মশলাপাতি হাতের কাছে গুছিয়ে রাখুন। রান্না করতে করতে রান্নার জোগাড় করতে গেলে গ্যাস বেশি খরচ হবে।
৩। ভেজা পাতিল গ্যাসের আঁচে বসাবেন না। রান্নার আগে পাতিল ভাল করে মুছে নিন। কারন পাতিল ভেজা থাকলে তা গরম হতে বেশি সময় লাগবে। ফলে গ্যাস বেশি খরচ হবে। যে পাত্রে রান্না করছেন, সেটি গরম হয়ে যাওয়ার পর আগুনের আঁচ কমিয়ে দিন। কম আঁচে রান্না করলে গ্যাসের অপচয় কম হবে।
৪। প্রেসার কুকারে রান্নার অভ্যাস তৈরি করুন। এতে রান্না তাড়াতাড়িও হয়ে যাবে, আর গ্যাসও খরচ হবে কম।
৫। রান্না করার সময় ঢেকে রান্না করুন। এতে রান্না হবে তাড়াতাড়ি, গ্যাসও বাঁচবে।
৬। খুব বেশি পানি দিয়ে রান্না করবেন না। এতে রান্নার পানি শুকোতে বেশি সময় লাগবে, ফলে গ্যাসও বেশি খরচ হবে।
৭। যদি বেশি চা, কফি খাওয়ার অভ্যাস থাকে, তাহলে বার বার গ্যাস ওভেনে পানি গরম না করে থার্মাস বটল ব্যবহার করুন।
৮। অনেকেই বাড়িতে মাইক্রোওয়েভ থাকা সত্তেও প্রতিদিনের রান্নার জন্য গ্যাস বার্নার ব্যবহার করেন। খাবার মাইক্রোওয়েভে অর্ধেক সেদ্ধ করে গ্যাস ওভেনে কষালে তাড়িতাড়ি রান্না হবে।

গ্যাসের পাইপ, রেগুলেটর নিয়মিত পরীক্ষা করুন। অনেক সময় সামান্য লিক থেকেও গ্যাস নষ্ট হতে পারে, বড় বিপদেরও ঝুঁকি থাকে! রান্না হয়ে গেলেই সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করে দিন। আর এভাবেই জ্বালানী গ্যাসের অপচয় বন্ধ করে চটপট সেরে ফেলুন রান্না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন