ঢাকা, মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘বিবেকবান ও দক্ষ’ গুপ্তচর ছিলেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৯, ৬:৩৪ পিএম

ক্যারিয়ারের শুরুতে ‘বিবেকবান ও দক্ষ’ গুপ্তচর ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির গোয়েন্দা সংস্থা কেজিবি’র সম্প্রতি প্রকাশিত হওয়া একটি গোপন দলিলে পুতিনকে এভাবেই বর্ণনা করা হয়েছে। ২০ বছর বয়সে পুতিন যখন কেজিবি ছেড়ে রাজনীতিতে যোগ দেন, সে সময়ে তার প্রোফাইলে এসব কথা উল্লেখ করা হয়েছিল।

বৃহস্পতিবার রাশিয়ার গণমাধ্যমে প্রকাশিত হয় সেই এক পৃষ্ঠার দলিল। সেখানে বলা হয়েছে, ‘কমরেড পুতিন...তার আদর্শিক, রাজনৈতিক এবং পেশাদারি স্তরে ক্রমাগত তার সাফল্য বাড়িয়ে তুলছেন।’ বর্তমানে ৬৭ বছর বয়সী পুতিন ৭০ দশকের মাঝামাঝি গোয়েন্দা সংস্থায় যোগ দেন। ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি তৎকালীন পূর্ব জার্মানির ড্রেসডেনে নিযুক্ত ছিলেন, তখন সোভিয়েত শক্তি ভেঙে পড়ছিল। ক্রেমলিনে তিনি গোয়েন্দা সংস্থার অনেক প্রাক্তন কর্মচারীকে নিজের সাথে রেখেছেন এবং ‘কেজিবি’র উত্তরসূরি সংস্থা ‘এফএসবি’ একটি শক্তিশালী সংস্থা হিসাবে থেকে গেছে।

কেজিবি’র প্রোফাইলটি রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের সেন্ট্রাল আর্কাইভ অফ হিস্টোরিকাল অ্যান্ড পলিটিকাল ডকুমেন্টস-এর একটি প্রদর্শনীতে অবমুক্ত হওয়া অন্যান্য গোপন দলিলগুলোর সাথে রাখা হয়েছে। সেখানে আরও বলা হয়েছে, তরুণ পুতিন তার ‘দক্ষতা ও সাফল্যের’ জন্য সংগঠনের ‘সিনিয়রদের কাছ থেকে অভিনন্দনও পেয়েছেন’। ২০১৬ সালে প্রকাশিত হয়, দুই দশক ধরে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় থাকা পুতিন তার ‘ইউএসএসআর’ কমিউনিস্ট পার্টির সদস্যপদের পরিচয়পত্রটি স্মৃতি হিসেবে যত্ন করে রেখে দিয়েছেন। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন