বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

বিএসসি’র বহরে আরও ১০টি জাহাজ যোগ হবে- নৌপরিবহন প্রতিমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ১২:৫৭ পিএম | আপডেট : ১:০৫ পিএম, ২৪ নভেম্বর, ২০১৯

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে ইতোমধ্যে চীন থেকে ৬টি নতুন জাহাজ যুক্ত হয়েছে জানিয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আরও ১০টি নতুন জাহাজ সংগ্রহ করা হচ্ছে। এই লক্ষ্যে ডেনমার্ক ও চীনের সঙ্গে কথাবার্তা চলছে। এসব জাহাজ পাইপলাইনে আছে।
রোববার পতেঙ্গার চট্টগ্রাম বোট ক্লাবে বিএসসির ৪২তম বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ এসব কথা বলেন। তিনি বলেন, আগামী দিনে শুধু বাংলাদেশে নয় বিএসসি মেরিটাইম বিশ্বে গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করতে পারবে।
তিনি বলেন, বঙ্গবন্ধু স্বাধীন দেশের পতাকাবাহী বিএসসি গড়ে তুলেছিলেন। বঙ্গবন্ধু হত্যাকা-ের পর মৃতপ্রায় প্রতিষ্ঠানে পরিণত করা হয়েছিল বিএসসিকে। দেশরতœ শেখ হাসিনা আবার বিএসসিকে মূল লক্ষ্যে নিয়ে এসেছেন। চীন থেকে ৬টি নতুন জাহাজ সংগ্রহ করেছেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করা যায়নি, তার প্রমাণ আজকের সমৃদ্ধ বাংলাদেশ।

বে টার্মিনাল নির্মাণ চলমান রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরের আধুনিকায়নের পাশাপাশি পায়রা বন্দর প্রতিষ্ঠা করা হয়েছে। ১৩৬০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালু হচ্ছে। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর হচ্ছে। জ্বালানি তেল, কয়লার পাশাপাশি এলএনজিও বিএসসির জাহাজে পরিবহনের পরিকল্পনা রয়েছে।
বিএসসি ২০১৮-১৯ অর্থবছরে ২২২ কোটি ৯৮ লাখ টাকা আয় করেছে। ১৭৫ কোটি টাকা ব্যয় হয়। ৫৫ কোটি ২৩ লাখ টাকা উদ্বৃত্ত আছে। বিএসসিকে লাভজনক প্রতিষ্ঠান করতে সরকার কাজ করছে।
বিএসসির সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন