ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন : সুইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ৫:১৪ পিএম | আপডেট : ৫:১৬ পিএম, ২৯ নভেম্বর, ২০১৯

ভারত অধিকৃত কাশ্মীর থেকে দ্রুত সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপের সুইডিশ পার্লামেন্ট।
গতকাল বৃহস্পতিবার (২৮ নভেম্বর) পার্লামেন্টে এক বক্তব্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, উপত্যকা থেকে দ্রæত সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করুক ভারত। একই সঙ্গে কাশ্মীরের বাসিন্দাদের সঙ্গে নিয়েই যেন উপত্যকায় দীর্ঘমেয়াদি সমাধানের জন্য পদক্ষেপ গ্রহণ করে ভারত। এছাড়া কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার কথাও বলেছেন।
চলতি সপ্তাহেই ছয় দিনের সফরে ভারতে আসছেন সে দেশের রাজা কার্ল ষোড়শ গুস্তাফ ও রাণী সিলভিয়া। তাদের সফরসঙ্গী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে।
এই কারণে সুইডিশ বক্তব্যে অ্যান লিন্ডে’র বক্তব্যের পর অস্বস্তিতে রয়েছে নরেন্দ্র মোদি সরকার। তবে নয়াদিল্লি এ নিয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করেনি।
এর আগে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এবং ফিনল্যান্ডের বিদেশমন্ত্রী পেক্কা হাভিস্তো-ও ভারত সফরে এসে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।
গত ৫ আগস্ট নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত সংবিধানের ৩৭০ ধারা বা ৩৫-এ ধারা বাতিল করে। একইসঙ্গে জম্ম-কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দিয়েছে লাদাখকে। পরে সেখানে ১৪৪ ধারা জারি করা হয়। কারফিউ জারির পাশাপাশি সব সংবাদমাধ্যম, ইন্টারনেট, মোবাইল সংযোগ বন্ধ করে রাখা হয়। কাশ্মীরের সাবেক গর্ভনরসহ অনেক রাজনৈতিক নেতাকে গৃহবন্দি ও আটক করা হয়। দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে কাশ্মীরের নাগরিকদের ওপর ব্যাপক নির্যাতনের অভিযোগ রয়েছে। টানা ৩ মাস অতিক্রান্ত হওয়ার পরেও সেখানে কারফিউ জারি রয়েছে।  

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন